logo
  • ঢাকা রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে ২ জনের মৃত্যু, শনাক্ত ৯ এর মধ্যে রয়েছে দুই শিশু, সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৩০ জন: আইইডিসিআর। যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা সাড়ে ৫ হাজার ছাড়িয়েছে। সবচেয়ে বিপর্যস্ত নিউইয়র্কেই গত ২৪ ঘণ্টায় ৫৬২ জন মারা গেছেন, মোট মৃত্যু ২৩৭৩: গভর্নর অ্যান্ড্রু কুমো। ভারতে মোট ৬২ জনের মৃত্যু, মোট আক্রান্তের সংখ্যা ২৫৪৭ জন। ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ৪৭৮ জন, তবে চিকিৎসায় সুস্থ হয়ে ওঠার সংখ্যাও বাড়ছে ভারতে। শুক্রবার পর্যন্ত বিশ্বে মারা গেছেন ৫৯ হাজার ১৩১ জন। দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৫ জন আক্রান্ত, মৃত্যু নেই।

৬ মুসলিমকে বাঁচিয়ে মৃত্যুর সঙ্গে লড়ছে দিল্লির প্রেমকান্ত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৪:২২ | আপডেট : ০৫ মার্চ ২০২০, ১৫:৪৬
প্রেমকান্ত
ছবি সংগৃহীত

হিংসার আগুনে জ্বলছে ভারতের রাজধানী দিল্লি। আগুনের লেলিহান শিখা কিছুটা নিভলেও মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। এখনও পর্যন্ত দিল্লির রাজপথে সহিংসতায় ৩৮ জনের মৃত্যু হয়েছে। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রাজধানীর সেই আগুনের তেজ যেন ছড়িয়ে পড়ছে নানা দিকে। কিন্তু তারই মাঝে প্রেমকান্ত বাঘেলের মতো মানুষ আছেন, যারা এখনও জীবনের জয়গান গাইতে পারেন মৃত্যুমুখে দাঁড়িয়েও। জ্বলন্ত দিল্লিতে শান্তির এক পুজারি যেন এই প্রেমকান্ত। মুসলমান প্রতিবেশীদের বাঁচাতে গিয়ে তার শরীরের ৭০% পুড়ে গিয়েছে। তাতেও আক্ষেপ নেই তার। হাসপাতালে গোঙাতে-গোঙাতে বলছেন, ৬ জনকে বাঁচাতে তো পারলাম!

শিববিহারের বাসিন্দা প্রেমকান্ত। মঙ্গলবার যখন উত্তর-পূর্ব দিল্লি পুড়ছে, লাশ পড়ছে চটপট, তখনই প্রেমকান্ত বুঝতে পারেন পরিস্থিতি সুবিধার নয় আর। এরই মধ্যে খবর পান প্রতিবেশী মুসলমানদের বাড়ি জ্বালিয়ে দেয়া হয়েছে। আর ঘরে বসে থাকতে পারেননি প্রেমকান্ত। ছুটে যান আগুন নেভাতে। কিন্তু পারেননি। এরপরই সিদ্ধান্ত নেন বাঁচাতে হবে বাড়িতে আটকে পড়া মানুষগুলোকে।

জীবনের তোয়াক্কা না করেই এরপর ওই বাড়িতে ঢুকে পড়েন প্রেমকান্ত। একে একে বের করে আনেন ছয়জনকে। যাদের মধ্যে ছিলেন একজন ৭০ বছরের বৃদ্ধাও। আর প্রতিবেশীদের বাঁচাতে গিয়ে নিজের শরীরের ৭০ শতাংশই পুড়ে গিয়েছে প্রেমকান্তের। কিন্তু সেই অবস্থাতেও প্রেমকান্তকে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য কোনও গাড়ি পাওয়া যায়নি। অ্যাম্বুল্যান্সও ডাকা হয়েছিল, কিন্তু এসে পৌঁছায়নি। সারারাত পোড়া আর যন্ত্রণাবিদ্ধ শরীর নিয়ে পড়ে থাকার পরে সকালে জিটিবি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে তাকে।

সেই অবস্থাতেও অবশ্য নিজের বেঁচে থাকা নিয়ে চিন্তিত নন প্রেমকান্ত। তার বারবার তার মুখে শোনা গেছে, তিনি খুশি কারণ ছয়জনের প্রাণ বাঁচাতে পেরেছেন। এই তো ভারত। এই তো আমার-আপনার-সবার ভারত। প্রেমকান্ত বাঘেল সেই ভারতেরই বীর সন্তান।

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৭০ ৩০
বিশ্ব ১২০১৫৯১ ২৪৬১৫২ ৬৪৭০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 9 WHERE cat_id LIKE "%#9#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 8 WHERE cat_id LIKE "%#8#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2