logo
  • ঢাকা শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শুক্রবার পর্যন্ত বিশ্বে মারা গেছেন ৫৩ হাজার ১৯৫ জন।গত ২৪ ঘণ্টায় স্পেনে মৃত্যু ৯৫০, মোট ১০ হাজার, নতুন আক্রান্ত ৮ হাজারের বেশি: বৃহস্পতিবার জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ভারতে আক্রান্ত ২ হাজার ছুঁই ছুঁই, একদিনে ৯ জনের মৃত্যু, আক্রান্ত ১৩১, মোট মৃত্যু: এনডিটিভি। বিশ্বজুড়ে একদিনে এক লাখের বেশি আক্রান্ত, ৬ হাজার মৃত্যু, এই মৃত্যুর অর্ধেকের বেশিই স্পেন, ইতালি ও যুক্তরাষ্ট্রে: বিবিসি। গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে দুজন ব্যক্তি আক্রান্ত হয়েছেন: আইইডিসিআর। যুক্তরাজ্যে ১ দিনে শুধু বুধবার ৫৬২ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত ৪৩২৪, মোট মৃতের সংখ্যা ২৩৫২, মোট আক্রান্ত ২৯৪৭৪ জন: এএফপি। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু দেখল আমেরিকা- ৮৬৫ জন, মোট মৃত্যু ৩ হাজার ৮৭৩, আক্রান্তের পরিসংখ্যানেও প্রথম স্থানে আমেরিকা- এক লাখ ৭৫ হাজার: ডয়েচে ভেলে। ইউরোপে মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে, শুধু স্পেন ও ইতালিতেই মৃত্যু ২০ হাজারের বেশি, ইতালিতে ১২৪২৮, যুক্তরাজ্যে ১৭শ ছাড়িয়েছে: বিবিসি।

বিশ্বে করোনায় মৃত বেড়ে ২৭৬৪, অলিম্পিক বাতিলের আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৪৮ | আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৫৩
corona death toll reaches 2764, olympic can be cancelled
ছবি সংগৃহীত

করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে ২৭৬৪ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ছাড়িয়ে গেছে। তবে চীনে মৃতের সংখ্যা কমেছে।

দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় চীনে ৫২ জনের মৃত্যু হয়েছে। এর ফলে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭১৫ জনে। নতুন করে আক্রান্ত হয়েছে আরও ৪০৬ জন।  এই নিয়ে চীনে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৮ হাজারের বেশি।

চীনের বাইরেও দ্রুত ছড়িয়ে পড়ছে করোনা। চীনের পর এই ভাইরাসে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইরানে। সেখানে এখন পর্যন্ত ১৫ জনের মৃত্যু হয়েছে। ইরানের পরই রয়েছে দক্ষিণ কোরিয়া। দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ১১ জনের। মৃতদের অধিকাংশই বিশেষ একটি সম্প্রদায়ের মানুষ। এমন পরিস্থিতিতে করোনা রুখতে এই সম্প্রদায়ের দুই লাখ অনুসারীর মেডিকেল টেস্ট করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

ইতালির অবস্থাও ক্রমেই গুরুতর হচ্ছে। উত্তর ইতালিতে ইতোমধ্যেই ভাইরাসে মৃত্যুর ঘটনা ঘটেছে। এবার ভাইরাস হানা দিলো দক্ষিণে। সেখানকার ক্যানারি দ্বীপ পর্যটকদের মধ্যে অত্যন্ত জনপ্রিয়। সেখানকারই একটি হোটেলে এক নারী শরীরে করোনার অস্তিত্ব পাওয়া গেছে। এরপর পুরো হোটেলটি বন্ধ করে দেয় প্রশাসন। এছাড়া ইউরোপের নতুন দেশ হিসেবে অস্ট্রিয়া এবং ক্রোয়েশিয়াতেও করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেছে।

এদিকে প্রথমবারের মতো কোনও মার্কিন সেনাসদস্য করোনায় আক্রান্ত হয়েছে। মার্কিন সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, ২৩ বছরের এক সেনাসদস্য এই রোগে আক্রান্ত হয়েছে। তিনি নিজ বাড়িতেই কোয়ারেনটাইনে রয়েছেন। দক্ষিণ কোরিয়ার দায়গুর কাছে ক্যাম্প ক্যারোলে নিরাপত্তার দায়িত্বে ছিলেন তিনি। চলতি সপ্তাহেই তিনি দায়গুর ক্যাম্প ওয়াকারে গিয়েছিলেন।

অন্যদিকে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, মে মাসের মধ্যে করোনাকে নিয়ন্ত্রণে আনতে না পারলে টোকিও অলিম্পিক ২০২০ বাতিল করা হতে পারে। এটি পেছানো বা অন্যত্র সরানো যাবে না বলেও জানিয়েছেন তিনি।

এ/পি

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৬ ২৬
বিশ্ব ১০১১৪৯০ ২১০১৮৬ ৫২৮৬৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়