logo
  • ঢাকা শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৫ জন আক্রান্ত, মৃত্যু নেই। যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ১১৬৯ জনের মৃত্যু । করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শুক্রবার পর্যন্ত বিশ্বে মারা গেছেন ৫৩ হাজার ১৯৫ জন। ভারতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৩৫ জন, মোট আক্রান্ত ২০৬৯ জন, মৃত্যু ৫৩ জন। পাকিস্তানে মোট আক্রান্ত ২,৩৫৫ জন, মৃত্যু ৩২ জন

সন্ত্রাসবাদ রুখতে যুক্তরাষ্ট্র-ভারত প্রতিশ্রুতিবদ্ধ: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৪১
ডোনাল্ড ট্রাম্প
ছবি সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সন্ত্রাসীদের রুখতে এবং তাদের মতাদর্শের বিরুদ্ধে লড়াইয়ে একসঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ যুক্তরাষ্ট্র ও ভারত। এ কারণে পাকিস্তানের সীমান্তে যেসব সন্ত্রাসী সংগঠন ও জঙ্গি তাদের কর্মকাণ্ড পরিচালনা করে তাদের বিরুদ্ধে অভিযান চালাতে আমি ক্ষমতায় আসার পর থেকে আমার প্রশাসন পাকিস্তানের সঙ্গে ইতিবাচকভাবে কাজ করে যাচ্ছে। গুজরাটে বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামে হাজির হয়ে এসব কথা বলেন ট্রাম্প।

প্রথমবারের মতো দুইদিনের রাষ্ট্রীয় সফরে ভারত আসা ট্রাম্প ‘নমস্তে’ বলে নিজের ভাষণ শুরু করেন। এসময় তিনি চা বিক্রেতা থেকে দেশের নেতা হয়ে ওঠায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সংগ্রামী জীবনের ব্যাপক প্রশংসা করেন। ট্রাম্প বলেন, ভারতের এমন অভ্যর্থনা সারা জীবন মনে থাকবে। হৃদয়ের অনেকটা জায়গা জুড়ে রয়েছে এই দেশ। চা বিক্রেতা থেকে তিনি প্রধানমন্ত্রী হয়ে উঠেছেন। মোদিকে গুজরাটের গর্ব বলেও উল্লেখ করে ট্রাম্প। তিনি বলেন, গুজরাটের জন্য আপনার অবদান উল্লেখযোগ্য।

নিজের বক্তব্যে অখণ্ড ভারতের কথাও তুলে ধরেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, ভারত এমন একটি দেশ, যেখানে পাশাপাশি বাস করেন হিন্দু, মুসলিম, শিখ, জৈন এবং খ্রিস্টান ধর্মাম্বলী মানুষ। ভারতকে এক মহান দেশ বলেও বর্ণনা করেন তিনি।

এদিকে নরেন্দ্র মোদি আজকের দিনকে ‘মোতেরার ঐতিহাসিক দিন’ এবং ট্রাম্পকে ‘বন্ধু’ বলে সম্বোধন করেন। এসময় তিনি ভারতের ঐতিহ্য তুলে ধরে ট্রাম্প দম্পতিকে অভিনন্দন জানান। মোদি বলেন, আপনাদের সবাইকে দেখে আমি অত্যন্ত আনন্দিত। আপনাদের সবার উপস্থিতি আমাদের দেশের গর্ব আরও অনেক বাড়িয়ে দিয়েছে। ১৩০ কোটি ভারতীয়দের পক্ষ থেকে ট্রাম্পকে নিমন্ত্রণ করছি।

এর আগে ভারতের স্থানীয় সময় সোমবার সকাল ১১টা ৪০ মিনিটে আহমেদাবাদ বিমানবন্দরে অবতরণ করে ট্রাম্পকে বহনকারী বিমান ‘এয়ারফোর্স ওয়ান‘। বিমান থেকে নেমেই মোদিকে আলিঙ্গন করেন ট্রাম্প। এরপর বিমানবন্দর থেকে সপরিবারে সাবরমতী আশ্রম যান ট্রাম্প। সেখানে গিয়ে চরকা কাটেন ট্রাম্প।

উল্লেখ্য, ষষ্ঠ মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ভারত সফরে এলেন ট্রাম্প। এর আগে ২০১৬ সালে বারাক ওবামা ভারত সফর করেছিলেন। তখনও ক্ষমতায় ছিল নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন বিজেপি সরকার।

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৬ ২৬
বিশ্ব ১০১৬১২৮ ২১১৬১৫ ৫৩১৪৬
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়