logo
  • ঢাকা সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬

করোনাভাইরাসের মাইক্রোস্কোপিক ছবি দেখে বিজ্ঞানীরা অবাক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৬ ফেব্রুয়ারি ২০২০, ১২:১৩
Scientists are surprised to see microscopic images of the coronavirus
ছবি সংগৃহীত

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস বা কোভিড-১৯ এর মাইক্রোস্কোপিক ছবি প্রকাশ করেছে বিজ্ঞানীরা। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (এনআইএআইডি) এই ছবি প্রকাশ করে।

সংস্থাটির বিজ্ঞানীরা করোনাভাইরাসের প্রতিষেধক তৈরিতে ব্যস্ত রয়েছেন। ভাইরাসটি নিয়ে তারা নানা ধরনের পরীক্ষা-নীরিক্ষা চালাচ্ছেন। হ্যামিল্টনের রকি পর্বতমালার ল্যাবে উচ্চক্ষমতা সম্পন্ন স্ক্যানিং অ্যান্ড ট্রান্সমিশন ইলেক্ট্রন মাইক্রোস্কোপ দিয়ে তারা করোনাভাইরাসের ছবি ধারণ করেছেন। আর সে ছবি গণমাধ্যমে সরবরাহও করেছেন তারা।

এনআইএআইডির মলিকিউলার প্যাথোজেনেসিস ইউনিটের প্রধান এমি ডি উইট প্রথমে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর লালা সংগ্রহ করেন। এরপর তা টেস্টটিউবে নিয়ে মাইক্রোস্কোপিস্ট এলিজাবেথ ফিশারকে দেন। তিনি স্ক্যানিং অ্যান্ড ট্রান্সমিশন ইলেক্ট্রন মাইক্রোস্কোপের নিজে ওই নমুনা ধরলে তাতে জীবাণু ধরা পরে।

এদিকে করোনাভাইরাসে মাইক্রোস্কোপিক ছবি দেখে অবাক হয়ে গেছেন বিজ্ঞানীরা। কারণ করোনাভাইরাসের আণবিক চিত্র সার্স ও মার্স ভাইরাসের সঙ্গে অনেকটাই মিলে যায়। তবে এনআইএআইডি বলছে, এ ধরনের দ্রুত সংক্রমণযোগ্য ভাইরাসগুলো মাইক্রোস্কোপে প্রায় একইরকম দেখা যায়।

উল্লেখ্য, প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে অন্তত ১৬৬৫ জনের মৃত্যু হয়েছে। আর সংক্রমিত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে সাড়ে ৬৮ হাজারে। নতুন করে আরও প্রায় দুই হাজার মানুষ চীনে করোনায় সংক্রমিত হয়েছে।

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪৮ ৩০
বিশ্ব ৬৮৫৬২৩ ১৪৫৭০৬ ৩২১৩৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়