logo
  • ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

ইরানে সংসদ নির্বাচনে প্রতি আসনে গড়ে প্রার্থী ২৪ জন

ইরানে সংসদ নির্বাচনে প্রতি আসনে গড়ে প্রার্থী ২৪ জন
ফাইল ছবি
ইরানের সংসদ নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা আজ (বৃহস্পতিবার) থেকে শুরু হয়েছে। প্রতি আসনে গড়ে ২৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইরানে ইসলামি বিপ্লবের পর  এই প্রথম প্রতি আসনে এতো বেশি সংখ্যক প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।  

ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্বাচন পরিচালনা বিষয়ক হেডকোয়ার্টার্স গতকাল এক বিবৃতিতে প্রচারের সময়সীমা ঘোষণা করে।

বিবৃতিতে বলা হয়েছে, ১৩ ফেব্রুয়ারি থেকে নির্বাচনী প্রচার শুরু হয়ে তা আগামী ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। প্রার্থীরা এ সময়ের মধ্যে তাদের কর্মসূচিসহ নানা পরিকল্পনা তুলে ধরার পাশাপাশি সব ধরণের প্রচার চালাতে পারবেন, তবে তা হতে হবে নির্বাচনী আইনের আওতায়।

নির্বাচনী প্রচার নীতিমালা লঙ্ঘন করা হচ্ছে কিনা তা তদারকি করবে নির্বাচন পরিচালনা বিষয়ক হেডকোয়ার্টার্স। সোশ্যাল মিডিয়াসহ ভার্চুয়াল জগতে প্রার্থীদের নির্বাচনী প্রচার কার্যক্রমের ওপরও তারা কড়া নজর রাখবে। 

আগামী ২১ ফেব্রুয়ারি ভোট গ্রহণ করা হবে। ২৯০ টি আসনের জন্য সাত হাজার ১৪৮ জন প্রার্থী এবারের নির্বাচনে অংশ নিচ্ছেন। একই দিনে ইরানের বিশেষজ্ঞ পরিষদের মধ্যবর্তী নির্বাচনও অনুষ্ঠিত হবে। 

প্রতি চার বছর পরপর ইরানে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সর্বশেষ ২০১৬ সালে ইরানে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। যেকোনো নাগরিকের বয়স ১৮ বছর পূর্ণ হলেই তিনি ভোটার হিসেবে গণ্য হন।

এমকে

RTV Drama
RTVPLUS