logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ৭ ফাল্গুন ১৪২৬

কথিত বাংলাদেশিদের তাড়ানোর দাবিতে মুম্বাইয়ে র‍্যালি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১০ ফেব্রুয়ারি ২০২০, ১০:৩৬ | আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২০, ১০:৪১
rally in Mumbai demanded the expulsion of Bangladeshis
ছবি সংগৃহীত
ভারত থেকে কথিত অবৈধ বাংলাদেশিদের তাড়ানোর দাবিতে দেশটির বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে রোববার লক্ষাধিক মানুষের মিছিল ও জনসভা অনুষ্ঠিত হয়েছে। ওই রাজ্যের প্রভাবশালী রাজনৈতিক দল ‘মহারাষ্ট্র নবনির্মাণ সেনা’ দেশ থেকে অবৈধ অনুপ্রবেশকারীদের বিতাড়নের দাবিতে ও নতুন নাগরিকত্ব আইনের সমর্থনে এই জনসভার ডাক দিয়েছিল।

ওই সমাবেশে দলটির নেতা রাজ ঠাকরে বলেন, ভারত কোনও ধর্মশালা নয়, এখান থেকে বাংলাদেশি ও পাকিস্তানিদের তাড়িয়েই ছাড়া হবে। কথিত বাংলাদেশিদের দেশছাড়া করার বিষয়টি সাম্প্রতিক সময়ে ভারতে একটি বড় রাজনৈতিক ইস্যু হয়ে উঠেছে।

তিনি বলেন, শিক্ষা, স্বাস্থ্য, পানীয় জলের মতোই অবৈধ অনুপ্রবেশ রোধ করাও দেশের জন্য একটি মৌলিক ইস্যু- আর সেজন্যই আমরা বাংলাদেশি ও পাকিস্তানিদের হঠানোর ডাক দিচ্ছি। ব্রিটেন-আমেরিকা-অস্ট্রেলিয়াও তো অবৈধ বিদেশি নাগরিকদের বিরুদ্ধে অভিযান চালায়, আর ভারত করলেই সমস্যা? আমি পরিষ্কার বলতে চাই, এই ইস্যুতে আমরাও অস্ত্র হাতে নিতে রাজি।

মহারাষ্ট্রের বিভিন্ন প্রান্ত থেকে রাজ ঠাকরের ডাকে হাজার হাজার সমর্থক এদিন মুম্বাইয়ে জড়ো হয়েছিলেন। রাজ ঠাকরের সমর্থকরাও মনে করে এই অবৈধ বিদেশিরাই ভারতের প্রধান বিপদ। গোপাল বাপটে নামের একজন বলেন, আমাদের দেশটা যেন এখন পাকিস্তানি আর বাংলাদেশিদের আখড়ায় পরিণত হয়েছে।

বাবাজি আমটে নামের আরেকজন সমর্থকের ভাষায়, এসব অনুপ্রবেশকারীরা ভারতকে কবজা করে ফেলেছে। আর তাদের এখনই আরব সাগরে ছুঁড়ে ফেলে নিজের দেশে চলে যেতে বলা দরকার।

উল্লেখ্য, কথিত বাংলাদেশিদের তাড়ানোর ইস্যু এক সময় দিল্লিতে বিজেপির বড় রাজনৈতিক হাতিয়ার ছিল। যদিও দিল্লির সাম্প্রতিক নির্বাচনে অবশ্য সেটা তেমন কোনও ইস্যু হয়নি। কিন্তু ইদানিং বেঙ্গালুরু ও মুম্বাইয়ে এটাকে বড় ইস্যু করে তোলার চেষ্টা হচ্ছে।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়