logo
  • ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ৪ আশ্বিন ১৪২৭

কঙ্গো জ্বরে মালিতে সাতজনের মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

|  ০৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৩৮
7 dead in Congo fever outbreak in Mali
ছবি সংগৃহীত
করোনাভাইরাস আতঙ্কের মধ্যেই ক্রিমিয়ান-কঙ্গো হেমোরজিক জ্বর বা কঙ্গো জ্বরে আক্রান্ত হয়ে মালির একটি গ্রামে সাতজনের মৃত্যু হয়েছে। দেশটির মধ্যাঞ্চলীয় মপটি অঞ্চলের আঞ্চলিক সরকারের মুখপাত্র ইয়াকুবা মাইগা এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, জানুয়ারি মাসের শেষদিকে সামোয়া গ্রামে একজন রাখাল ‘একটি ষাঁড় থেকে সংক্রমিত’ হন। ওই কর্মকর্তা বলেন, আক্রান্ত ব্যক্তিকে চিকিৎসা দেয়া হয় কিন্তু ১ ফেব্রুয়ারি নতুন করে ১৪ জন আক্রান্ত হয় এবং পাঁচজনের মৃত্যু হয়। আক্রান্ত আরও দুই ব্যক্তিকে সেভারে শহরে চিকিৎসার জন্য নেয়ার সময় তাদের মৃত্যু হয়।

সম্প্রতি চীনে ছড়িয়ে পড়া সার্সের মতো ভাইরাসের দিকে ইঙ্গিত করে মাইগা বলেন, এটা করোনাভাইরাস থেকে ভিন্ন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, কঙ্গো জ্বরে আক্রান্ত ব্যক্তিদের প্রচুর রক্তক্ষরণ হয়।

সাধারণত আক্রান্ত ব্যক্তির ব্যক্তির রক্তের সংস্পর্শে আসলে মানুষজন আক্রান্ত হয়। বেশিরভাগ ক্ষেত্রেই গবাদিপশু জবাই করার সময় এ ধরনের জ্বরে আক্রান্তের ঘটনা ঘটে থাকে। অনেক ক্ষেত্রে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ আসলে সংক্রমণের ঘটনা ঘটে।

মালির স্বাস্থ্যমন্ত্রী মাইকেল সিদিবে বার্তা সংস্থা এএফপি’কে বলেছেন, এই রোগ মালিতে খুবই বিরল। প্রায় ১০ বছর আগে মালিতে এ ধরনের জ্বরের প্রাদুর্ভাব ঘটেছিল। এদিকে নিরাপত্তা বাহিনীর সহায়তায় আক্রান্ত এলাকা পরিদর্শনে স্বাস্থ্য কর্মকর্তাদের একটি টিম যাওয়ার কথা রয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৪৪২৬৪ ২৫০৪১২ ৪৮৫৯
বিশ্ব ৩,০১,২৬,০২০ ২,১৮,৭৪,৯৫৭ ৯,৪৬,৭১২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়