• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

করোনাভাইরাস নিয়ে শি-ট্রাম্প ফোনালাপ, সাহায্যের প্রস্তাব যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ ফেব্রুয়ারি ২০২০, ১২:৫৩
শি জিনপিং, ডোনাল্ড ট্রাম্প
ফাইল ছবি

দেশে নভেল করোনাভাইরাস সংক্রমণ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ফোনে মার্কিন প্রেসিডেন্টকে শি বলেছেন, আমরা নিশ্চিত, মহামারি আমরা রুখবই। চীনের অর্থনীতিও থেমে থাকবে না।

প্রাণঘাতী করোনাভাইরাসে চীন ও চীনের মূল ভূখণ্ডের বাইরে এখন পর্যন্ত অন্তত ৭২২ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৩৪ হাজারের বেশি। গৃহবন্দি লাখ লাখ বাসিন্দা। এমন পরিস্থিতিতে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে চীন ও আক্রান্ত অন্য দেশগুলোকে ১০ কোটি ডলার পর্যন্ত সাহায্যের প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র।

এদিকে প্রথম যে চিকিৎসক ভাইরাসটির খবর দিয়েছিলেন, গতকাল তিনি সংক্রমিত হয়ে মারা গেছেন। প্রাণঘাতী এই ভাইরাসের খবর ফাঁস করে দেয়ায় শাস্তি হয়েছিল ‘হুইসলব্লোয়ার’ ওই চিকিৎসকের। কিন্তু গতকাল তার মৃত্যুর পরে নড়ে বসেছে চীনা প্রশাসন। প্রথমে যুক্তরাষ্ট্রের সাহায্য নিতে অস্বীকার করলেও এখন মত বদলেছে চীন।

ট্রাম্পকে শি বলেন, এই পরিস্থিতিতে যা পদক্ষেপ নেবেনে, আশা করি ভেবে করবেন। একাধিক রাষ্ট্র চীনের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করেছে। তাদের সিদ্ধান্তকে ধিক্কার জানিয়ে ট্রাম্পকে যথাযোগ্য সিদ্ধান্ত নেয়ার আবেদন জানিয়েছেন তিনি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্র ও চীনের উচিত অংশীদার হওয়া, শত্রু নয়: শি জিনপিং
ফিলিস্তিন ইস্যুর স্থায়ী সমাধান চায় চীন
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
বাংলাদেশের সঙ্গে সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধির আহ্বান জানালেন চীনের কালচারাল কাউন্সিলর 
X
Fresh