logo
  • ঢাকা শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬

ইয়েমেনে মার্কিন হামলায় তালেবান নেতা নিহত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৭ ফেব্রুয়ারি ২০২০, ১২:৫০
Yemen Al-Qaeda leader al-Raymi killed by US strike
বিবিসি থেকে নেয়া
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, মার্কিন বিমান হামলায় আল-কায়দা ইন দ্য অ্যারাবিয়ান পেনিনসুলা’র (একিউএপি) প্রধান নিহত হয়েছে। হোয়াইট হাউজ জানিয়েছে, ইয়েমেনে এক মার্কিন হামলায় তালেবান নেতা কাসিম আল-রামি নিহত হয়েছে। তিনি ২০১৫ সাল একিউএপি’র নেতৃত্ব দিচ্ছিলেন।

২০০০-এর দশকে পশ্চিমা বিভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট স্থানে হামলার সঙ্গে জড়িত ছিলেন আল-রামি। সংগঠনটির আগের নেতা মার্কিন বিমান হামলায় নিহত হওয়ার পর আল-রামি একিউএপি’র দায়িত্ব নেন।

ইয়েমেন ও সৌদি আরবে আল-কায়দা থেকে বেরিয়ে গিয়ে ২০০৯ সালে একিউএপি গঠিত হয়। মধ্যপ্রাচ্যে পশ্চিমা প্রভাব দূর ও মার্কিন সমর্থিত সরকার উৎখাত করাই ছিল তাদের লক্ষ্য।

রাজনৈতিক ডামাডোলের কারণে অস্থিতিশীল ইয়েমেনে সবচেয়ে বেশি হামলা চালিয়েছে একিউএপি। গত মাসের শেষ সপ্তাহ থেকেই আল-রামি নিহত হওয়ার খবর ছড়িয়ে পড়ে। তবে একিউএপি গত ২ ফেব্রুয়ারি আল-রামির একটি অডিও বার্তা প্রকাশ করে। সেখানে আল-রামি দাবি করেন, ফ্লোরিডার পেনসাকোলায় মার্কিন নৌঘাঁটি ভয়াবহ বন্দুক হামলার সঙ্গে একিউএপি জড়িত।

গত বছরের ডিসেম্বর মাসে ওই বন্দুক হামলার ঘটনা ঘটে এবং ধারণা হচ্ছে যে ওই অডিও বার্তা এর আগেই রেকর্ড করে হয়ে থাকতে পারে। হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানিয়েছে, আল-রামিকে হত্যা করা হয়েছে, তবে তখন তাকে হত্যা করা হয়েছে সে বিষয়ে কিছু জানায়নি তারা।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়