• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

করোনাভাইরাস আতঙ্কের মধ্যে তাইওয়ানে সোয়াইন ফ্লুতে ১৩ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৪ ফেব্রুয়ারি ২০২০, ১২:০৪
Swine flu kills 13 in Taiwan in Coronavirus panic
সাউথ চায়না মর্নিং পোস্ট থেকে নেয়া

নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ঘটনা বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টি হয়েছে। এই রোগের সংক্রমণ ঠেকাতে হিমশিম খাচ্ছে বিভিন্ন দেশ। এর মধ্যে নতুন বিপদ হয়ে দেখা দিয়েছে সোয়াইন ফ্লু। তাইওয়ানে মাত্র এক সপ্তাহে এইচ১এন১ ভাইরাসে আক্রান্ত হয়ে ১৩ জনের মৃত্যু হয়েছে। তাইওয়ানের সেন্টার ফর ডিজিস কনট্রোল (সিডিসি) এ তথ্য জানিয়েছে। আর গত তিন মাসে মৃত্যু হয়েছে ৫৬ জনের।

গত শুক্রবার সাপ্তাহিক বৈঠকে সিডিসি’র উপ-মহাপরিচালক চুয়াং জেন-হাসিয়াং জানিয়েছেন, সোয়াইন ফ্লুর লক্ষণ নিয়ে এক সপ্তাহে দেশের বিভিন্ন হাসপাতালে এক লাখ ১৬ হাজার ৭০৫ জন ভর্তি হয়েছিলেন। এর মধ্যে ৬১ জনের দেহে এইচ১এন১ ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

গত সপ্তাহে যে ১৩ জনের মৃত্যু হয়েছে তাদের বয়স ৪৭ থেকে ৯৭ বছরের মধ্যে। এর মধ্যে খুবই বৃদ্ধ একজন নারী ক্যানসার এবং ক্রনিক নিউমোনিয়ায় আক্রান্ত। এইচ১এন১ ফ্লুতে মৃতদের মধ্যে একজনের ফ্লু’র প্রতিষেধক নেয়া ছিল।

সোয়াইন ফ্লুতে আক্রান্ত হওয়ার লক্ষণগুলো খুব সাধারণ। এতে আক্রান্ত ব্যক্তির কাশি, হঠাৎ জ্বর, মাথা ব্যথা, গলা ব্যথা, পেশির খিঁচুনির মতো উপসর্গ দেখা দেয়। তবে মারাত্মক আকার ধারণ করলে নিউমোনিয়া, একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ অকেজো হয়ে যাওয়া এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে।

উল্লেখ্য, সম্প্রতি চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের লক্ষণও প্রায় একই ধরনের। দ্রুত ছড়িয়ে পড়া এই প্রাণঘাতী ভাইরাসে এখন পর্যন্ত চীন ও চীনের বাইরে ৪২৫ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছে ২০ হাজারের বেশি।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কয়েক ঘণ্টায় ৮০ বারেরও বেশি কেঁপে উঠল তাইওয়ান
তাইওয়ানে ভূমিকম্প : ৪ জনের মরদেহ উদ্ধার 
তাইওয়ানে শক্তিশালী ভূমিকম্প, কাঁপল চীন-ফিলিপাইন-জাপানও
তাইওয়ান প্রশ্নে চীনের পাশে বাংলাদেশ
X
Fresh