• ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
logo

করোনাভাইরাসে চীনের বাইরে প্রথম মৃত্যু ফিলিপাইনে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ ফেব্রুয়ারি ২০২০, ১১:৫০
First death outside China reported in Philippines
বিবিসি থেকে নেয়া

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এই প্রথমবার চীনের বাইরে ফিলিপাইনে মৃত্যুর ঘটনা ঘটেছে। মৃত্যু হওয়া ওই ব্যক্তি ৪৪ বছর বয়সী একজন চীনা নাগরিক। ওই ব্যক্তির বাড়ি হুবেই প্রদেশের উহানে। এই শহরেই প্রথম করোনাভাইরাস শনাক্ত করা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু জানিয়েছে, ওই ব্যক্তি ফিলিপাইনে আসার আগেই এই ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। দ্রুত ছড়িয়ে পড়া এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত তিন শতাধিক ব্যক্তির মৃত্যু হয়েছে। আর ১৪ হাজারের বেশি মানুষ নতুন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

পরিস্থিতি ক্রমেই খারাপ হতে থাকায় ইতোমধ্যেই যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশ চীন থেকে কোনও বিদেশিকে এসব দেশে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করেছে। একই সঙ্গে নিজ নিজ দেশের নাগরিকদের কোয়ারেন্টাইন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হচ্ছে।

ফিলিপাইনের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, ওই ব্যক্তি উহান থেকে হংকং হয়ে ফিলিপাইনে আসেন। এসময় তার সঙ্গে ৩৮ বছর বয়সী একজন চীনা নারীও ছিলেন, যার শরীরে গত সপ্তাহে করোনাভাইরাস পাওয়া গেছে।

কর্মকর্তারা বলছেন, আক্রান্ত ওই ব্যক্তিকে প্রথমে ম্যানিলার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। পরে তার নিউমোনিয়া মারাত্মক আকার ধারণ করে।

ফিলিপাইনে হু’র প্রতিনিধি রবীন্দ্র আবেয়াসিংহে মানুষজনকে শান্ত থাকার আহ্বান জানিয়ে বলেছেন, চীনের বাইরে এই প্রথমবার কারও মৃত্যু হলো। তবে, আমাদের এটা মনে রাখবে যে, আক্রান্ত ব্যক্তি স্থানীয় কেউ ছিলেন না। ওই রোগী করোনাভাইরাসে উৎপত্তিস্থল থেকে এসেছিলেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারী বর্ষণে মহাসড়কে ধস, চীনে ২৪ প্রাণহানি
প্রবৃদ্ধি অর্জনে চীন ও মালয়েশিয়াকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ
‘চীন থেকে আরও বেশি যন্ত্রপাতি আনা হবে’
মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা চালাচ্ছে চীন : ব্লিঙ্কেন
X
Fresh