• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ভারতের নাগরিকত্ব পেতে দিতে হবে ধর্মের প্রমাণ!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ জানুয়ারি ২০২০, ১৫:৪১
proof of religion may be requred for applications under caa
ছবি সংগৃহীত

নতুন সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ঘিরে আবারও বিতর্ক তৈরি হয়েছে। সিএএ-র আওতায় পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশ থেকে আসা অ-মুসলিম শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব পেতে ধর্মের প্রমাণ দিতে হতে পারে। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের শীর্ষ একজন কর্মকর্তা এ কথা জানিয়েছেন।

সিএএ অনুযায়ী ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও খ্রিস্টান সম্প্রদায়ের মানুষেরা আর বেআইনি শরণার্থী হিসেবে বিবেচিত হবেন না। তারা হবেন ভারতীয় নাগরিক। সংসদের উভয় কক্ষে এই সংক্রান্ত বিল পাস হওয়ার পরে গত বছরের ১২ ডিসেম্বর সেটিতে স্বাক্ষর করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। যার ফলে সেটি আইনে পরিণত হয়। গত ১০ জানুয়ারি ‘গেজেট অব ইন্ডিয়া’তে বিজ্ঞপ্তি প্রকাশের মধ্য দিয়ে ইতোমধ্যে দেশজুড়ে এই আইন কার্যকর হয়েছে।

এদিকে সিএএ’র আওতায় প্রতিবেশী এই তিন দেশ থেকে আসা শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দিতে বিধি তৈরির কাজ প্রায় চূড়ান্ত করে ফেলেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সূত্রের খবর, খসড়া বিধিতে প্রয়োজনীয় কাগজপত্রের সঙ্গে আবেদনকারীর ধর্মের প্রমাণ দাখিলের বিধান রাখা হয়েছে। এছাড়া তিনি যে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর বা তার আগে ভারতে এসেছেন, সেই প্রমাণও দিতে হবে আবেদনকারীকে।

অন্যদিকে সিএএ’র আওতায় নাগরিকত্বের আবেদনের জন্য সময়সীমা বেঁধে দেয়ার পক্ষে আসাম। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে তাদের আবেদন, শরণার্থীরা আবেদনের ক্ষেত্রে যাতে সর্বোচ্চ ৩ মাস সময়সীমা বেঁধে দেয়া হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
X
Fresh