logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬

তিন মুসলিমকে নামিয়ে দেয়ায় মার্কিন এয়ারলাইন্সকে জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৬ জানুয়ারি ২০২০, ১৮:৩৫ | আপডেট : ২৬ জানুয়ারি ২০২০, ১৮:৪৩
Delta Airlines Fined $50,000 For Telling Muslim Passengers To Get Off Plane
ছবি সংগৃহীত
তিনজন মুসলিম যাত্রীর সঙ্গে বৈষম্যমূলক আচরণ করে তাদের বিমান থেকে নামিয়ে দেয়ার ঘটনায় জরিমানা গুণতে হলো যুক্তরাষ্ট্রের ডেল্টা এয়ারলাইন্সের। শুক্রবার যুক্তরাষ্ট্রের পরিবহন বিভাগ উভয়পক্ষে মধ্যে সমঝোতার ভিত্তিতে ওই তিন মুসলিমকে ৫০ হাজার ডলার জরিমানা দিতে নির্দেশ দিয়েছে।

পরিবহন বিভাগ জানিয়েছে, ওই তিন যাত্রীকে বিমান থেকে নামিয়ে দেয়ার সময় ডেল্টা ‘বৈষম্যমূলক আচরণ করেছে’ এবং বৈষম্যবিরোধী আইন লঙ্ঘন করার প্রমাণ পেয়েছে তারা।

২০১৬ সালের ২৬ জুলাইয়ের এক ঘটনায় এক মুসলিম দম্পতিকে প্যারিসের চার্লস দে গল বিমানবন্দরে ডেল্টা ফ্লাইট ২২৯ থেকে নামিয়ে দেয়া হয়। ওই দম্পতির আচরণে ‘খুব অস্বস্তি ও নার্ভাস’ লাগছে একজন যাত্রী একজন ক্রুর কাছে এমন অভিযোগ করার পর তাদের নামিয়ে দেয়া হয়।

‘মিসেস এক্স’ একটি হেড স্কার্ফ পরেছিলেন এবং ওই যাত্রী জানায়, ‘মিস্টার এক্স’ তার ঘড়ির ভেতর কিছু একটা ঢুকিয়েছে। ওই ক্রু জানান, তিনি ‘মিস্টার এক্স’কে ‘আল্লাহ’ শব্দ ব্যবহার করে কয়েকবার এসএমএস করতে দেখেছেন।

পরে বিমানটির ক্যাপ্টেন ডেল্টার করপোরেট সিকিউরিটির সঙ্গে কথা বলেন। তিনি জানান, ‘মিস্টার এক্স’ ও ‘মিসেস এক্স’ যুক্তরাষ্ট্রের নাগরিক যারা দেশে ফিরছিলেন এবং ‘আতঙ্কিত হওয়ার মতো’ কিছু নেই। কিন্তু বিমানের ক্যাপ্টেন তাদের প্লেনে পুনরায় উঠতে দিতে অস্বীকৃতি জানায়।

মার্কিন পরিবহন বিভাগ জানিয়েছে, বিমানটির ক্যাপ্টেন ডেল্টার সিকিউরিটি প্রোটোকল মানতে ব্যর্থ হয়েছেন এবং ‘মিস্টার এক্স ও মিসেস এক্সের ধর্মের কারণে তাদের নামিয়ে দেয়া হয়েছে বা বিমানে পুনরায় উঠতে বাধা দেয়া’ হয়েছে।

দ্বিতীয় ঘটনা ঘটেছে, একই বছরের ৩১ জুলাই নেদারল্যান্ডসের আমস্টারডাম বিমানবন্দরে। নিউইয়র্কগামী ফ্লাইট ৪৯ থেকে একজন মুসলিম যাত্রী বৈষম্যের শিকার হন।

বিমানের যাত্রী ও ক্রুরা ওই যাত্রীর বিরুদ্ধে অভিযোগ করেন কিন্তু ফার্স্ট অফিসার অস্বাভাবিক কোনও কিছু খুঁজে পাননি। ডেল্টার সিকিউরিটিও জানায়, ‘মিস্টার এ’র রেকর্ড ভালো।

ফ্লাইটের ক্যাপ্টেন বিমানটি ছাড়তে উদ্যত হন কিন্তু পরে ফিরে আসেন এবং তাকে সরিয়ে দেন ও তার সিটে তল্লাশি চালান। মার্কিন পরিবহন বিভাগ জানিয়েছে, ডেল্টার সিকিউরিটি প্রোটোকল মানেননি ফ্লাইটটির ক্যাপ্টেন এবং ‘মিস্টার এ’কে ছাড়পত্র দেয়ার পর তাকে সরিয়ে দেয়াটা বৈষম্যমূলক।

এদিকে ওই যাত্রীদের সঙ্গে কোনো ধরনের বৈষম্যমূলক আচরণের কথা অস্বীকার করে ডেল্টা। তবে দুটো ঘটনাই আরও ভালোভাবে সামাল দেয়া যেতো বলে জানিয়েছে তারা। আর মার্কিন সরকার বলছে, এই জরিমানা ভবিষ্যতে ডেল্টা ও অন্যান্য বিমান সংস্থাকে এ ধরনের অনৈতিক আচরণের ব্যাপারে সতর্ক করবে।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়