logo
  • ঢাকা বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০, ৬ ফাল্গুন ১৪২৬

করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে ভারতে ১১ জন পর্যবেক্ষণে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৫ জানুয়ারি ২০২০, ১৩:৪৩ | আপডেট : ৩০ জানুয়ারি ২০২০, ১৬:২৭
11 in India under watch over coronavirus fears
ছবি সংগৃহীত
চীনের করোনাভাইরাস পুরো বিশ্বে মৃত্যুভয় ধরিয়ে দিয়েছে। এই প্রাণঘাতী ভাইরাস থেকে বাঁচতে ভারতসহ বিভিন্ন দেশ আগাম সতর্কতা অবলম্বন করেছে। কিন্তু তা সত্ত্বেও ভারতে এই ভয়ঙ্কর ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। কারণ চীন ফেরত ১১ ভারতীয়র শরীরে ওই ভাইরাসে আক্রান্ত হওয়ার প্রাথমিক লক্ষণ পাওয়া গেছে। ফলে স্বাভাবিক জনজীবন থেকে তাদের আলাদা করে রাখা হয়েছে।

খবরে বলা হয়েছে, কেরালায় সাতজন, মুম্বাইয়ে দুইজন এবং বেঙ্গালুরু ও হায়দরাবাদে একজন করে ব্যক্তির শরীরে করোনাভাইরাসের লক্ষণ দেখতে পাওয়া গেছে। ফলে চিকিৎসকদের পর্যবেক্ষণে রাখা হয়েছে তাদের।

কেরালার নোডাল অফিসার ইনচার্জ ড. অমর ফেটেল বলেছেন, শুক্রবার করোনাভাইরাসের প্রাথমিক লক্ষণ পাওয়ায় মোট সাতজনকে (কেরালায়) হাসপাতালের একটি বিশেষ ওয়ার্ডে চিকিৎসা পর্যবেক্ষণে রাখা হয়েছে। প্রাথমিক সতর্কতা হিসেবেই ওই পদক্ষেপ নেয়া হয়েছে।

এই ভাইরাসটির আক্রমণে চীনে ইতিমধ্যেই ৪১ জনের মৃত্যু হয়েছে। আরও কমপক্ষে ১৩৫৪ জনের মধ্যে এই রোগটি সংক্রামিত হয়েছে। করোনা ভাইরাসের আতঙ্ক এশিয়া মহাদেশের বেশ কয়েকটি দেশসহ মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপেও ছড়িয়ে পড়েছে।

এদিকে পর্যটকদের মাধ্যমে বাহিত হয়ে এই রোগ যাতে ভারতে ছড়িয়ে না পড়ে তা রুখতে দেশটির বিমানবন্দরগুলোতে চীন এবং হংকং থেকে ভারতে ফিরে আসা ২০ হাজারেরও বেশি যাত্রীকে থারমাল স্ক্রিনিং ব্যবস্থার সাহায্যে পরীক্ষা করে দেখা হচ্ছে।

কেরালায় মোট ৮০ জনের ওপর কড়া দৃষ্টি রাখা হয়েছিল, তবে তাদের মধ্যে ৭৩ জনের শরীরে করোনাভাইরাসের লক্ষণ দেখা যায়নি। কিন্তু সাতজনের মধ্যে জ্বর এবং কাশির লক্ষণ থাকায় চিকিৎসা পর্যবেক্ষণে রাখা হয়েছে তাদের।

কেরালার একজন স্বাস্থ্য কর্মকর্তা বলেছেন, এই সাতজনের মধ্যে করোনাভাইরাসের বড় কোনও লক্ষণই দেখা যায়নি। তবে মূলত ওই ভাইরাস থেকে ভারতেও উদ্বেগ ছড়িয়েছে। তাই আমরা ওই সাতজনের দিকে আলাদাভাবে নজর দিয়েছি। তবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, এখনও পর্যন্ত ভারতে করোনাভাইরাসে আক্রান্ত কারও সন্ধান মেলেনি। তবে সতর্কতা জারি রয়েছে পুরো দেশজুড়ে।

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়