• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

পাকিস্তান ও বাংলাদেশি মুসলিমদের ভারত থেকে তাড়ানো উচিত: শিবসেনা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ জানুয়ারি ২০২০, ১২:৪৬
উদ্ধব ঠাকরে
মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ও শিবসেনার প্রধান উদ্ধব ঠাকরে

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে যে শিবসেনা মোদি সরকারের বিরোধিতা করেছে, এবার তাদের মুখেই শোনা গেল উল্টা সুর। শনিবার নিজেদের মুখপত্র ‘সামনা’-য় রীতিমতো হুঁশিয়ারি দিয়েছে শিবসেনা।

তারা বলেছে, পাকিস্তান এবং বাংলাদেশের মুসলিমদের এ দেশ থেকে বাইরে ছুড়ে ফেলা উচিত এবং এ ব্যাপারে কোনও সন্দেহ নেই। পুরো দেশ যখন সিএএ নিয়ে বিক্ষোভ-প্রতিবাদে উত্তাল, ঠিক সেই সময়ে এমন মন্তব্যে প্রবল সমালোচনার মুখে পড়েছে শিবসেনা।

দুইদিন আগেই পুনেতে সংবাদ সম্মেলনে মহারাষ্ট্র নবনির্মাণ সেনা’র প্রধান রাজ ঠাকরের মুখে একই কথা শোনা গিয়েছিল। ওইদিন তিনি বলেন, ভারত ধর্মশালা নয়। মানবতার চুক্তি করেনি দেশ।

সেই সঙ্গে তিনি আরও জানিয়েছিলেন, মুম্বাই থেকে অবৈধ অনুপ্রবেশকারীদের তাড়াতে আগামী ৯ ফেব্রুয়ারি মিছিল বের করবেন। রাজের সেই মন্তব্যের জন্য তাকে আক্রমণ করতে গিয়ে প্রায় একই সুরে কথা বলে রীতিমতো বেকায়দায় পড়েছে শিবসেনা। যদিও তারা এ কথাও বলেছে, সিএএ-তে যেসব ফাঁক-ফোকর রয়েছে সেগুলো অবশ্যই তুলে ধরা জরুরি।

সামনা’য় অবশ্য রাজ ঠাকরেকেও আক্রমণ করেছে শিবসেনা। মহারাষ্ট্র নবনির্মাণ সেনা’র প্রধানকে কটাক্ষ করে তারা বলেছে, যে দল মাসখানেক আগেই সিএএ-র বিরোধিতা করছিল, এখন তারাই নিজেদের রঙ বদলে ফেলেছে। কিন্তু শিবসেনা কখনওই হিন্দুত্বের আদর্শকে জলাঞ্জলি দেয়নি।

শিবসেনা আরও বলেছে, ১৪ বছর আগে রাজ ঠাকরে মারাঠা আদর্শ নিয়ে তার দল গড়ে তুলেছিলেন। কিন্তু এখন রাজনৈতিক স্বার্থে সেই আদর্শ থেকে সরে এসে হিন্দুত্বের লাইন ধরেছেন এবং বিজেপির সুরেই কথা বলছেন। কিন্তু এমন রঙ বদলালে যে আখেরে কোনও লাভই হবে না রাজের, সে হুঁশিয়ারিও দিয়েছে শিবসেনা।

সামনা’য় সিএএ নিয়ে বিজেপিকেও নিশানা করেছে শিবসেনা। সেখানে তারা বলেছে, রাজনৈতিক ফায়দা তোলার চেষ্টা করছে বিজেপি। সিএএ-তে শুধু মুসলিমরাই ক্ষতিগ্রস্ত হবেন না, ৩০-৪০ শতাংশ হিন্দুরাও প্রভাবিত হবেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘পাকিস্তানকে এখনই জয়ের দিকে মনোনিবেশ করতে হবে’ 
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
‘দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করলেও বিএনপি করে না’
X
Fresh