logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬

বিশ্বের শীর্ষ ধনীর ফোন হ্যাকিংয়ের অভিযোগ সৌদি প্রিন্সের বিরুদ্ধে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২২ জানুয়ারি ২০২০, ১৯:৫২
মোহাম্মদ বিন সালমান, জেফ বেজোস
বিবিসি বাংলা
বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোসের ফোন হ্যাকিংয়ের অভিযোগ উঠেছে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে। তবে এতে তার জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে সৌদি আরব। খবর বিবিসি বাংলার।

বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, সৌদি ক্রাউন প্রিন্সের ব্যবহার করা একটি ফোন নম্বর থেকে আসা বার্তা এই হ্যাকিংয়ে তার জড়িত থাকার ইঙ্গিত দেয়। যুক্তরাষ্ট্রে নিযুক্ত সৌদি আরবের দূতাবাস এই প্রতিবেদনগুলোকে অযৌক্তিক উল্লেখ করে সুষ্ঠু তদন্তের দাবি করেছে।

এর আগে অভিযোগ ওঠে এই হ্যাকিংয়ের সঙ্গে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে আমেরিকান গণমাধ্যম ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার যোগসূত্র আছে। অনলাইন রিটেইল জায়ান্ট আমাজনের প্রতিষ্ঠাতা বেজোস ওয়াশিংটন পোস্টেরও মালিক।

যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য গার্ডিয়ানে প্রকাশিত এক প্রতিবেদন অনুসারে, মোহাম্মদ বিন সালমানের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট থেকে আমাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা একটি বার্তা পাওয়ার পরপরই তার ফোন হ্যাক করা হয়।

ব্রিটিশ গণমাধ্যম দ্য ফিনান্সিয়াল টাইমসে প্রকাশিত এক প্রতিবেদন অনুসারে, তথ্য চুরির ঘটনায় পরিচালিত একটি তদন্তে জানা যায় সৌদি ক্রাউন প্রিন্সের কাছ থেকে একটি এনক্রিপ্ট করা ভিডিও ফাইল পাওয়ার পর বেজোসের ফোনটি গোপনে অসংখ্য তথ্য বিনিময় শুরু করে।

এই বিষয়ে আমাজন তাৎক্ষণিক বিবিসিকে কোনও প্রতিক্রিয়া জানায়নি। বেজোসের ফোন হ্যাকিংয়ের ঘটনায় জড়িত থাকার অভিযোগ সৌদির বিরুদ্ধে এটিই প্রথম নয়। গত বছরের মার্চেও বেজোসের ভাড়া করা তদন্ত কর্মকর্তা গেভিন ডি বেকার সৌদি আরবের বিরুদ্ধে একই অভিযোগ করেন।

কে/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়