logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬

ইউক্রেনের প্রধানমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৭ জানুয়ারি ২০২০, ১৯:২৫
ইউক্রেন, ওলেক্সিই হোনচারুক
যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স
ইউক্রেনের প্রধানমন্ত্রী ওলেক্সিই হোনচারুক শুক্রবার পদত্যাগপত্র জমা দিয়েছেন। তিনি দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সমালোচনা করেছেন এমন একটি অডিও রেকর্ডিং ফাঁস হওয়ার পর এই পদত্যাগপত্র জমা দিলেন। খবর যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্সের।

তার পদত্যাগের সিদ্ধান্ত জেলেনস্কি বিবেচনা করবেন বলে জানিয়েছে ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয়। সম্প্রতি একাধিক মেসেজিং চ্যানেলে ছড়িয়ে পড়া এই রেকর্ডিংয়ে এক ব্যক্তিকে অর্থনীতি সম্পর্কে জেলেনস্কির জ্ঞানের সীমাবদ্ধতা নিয়ে সমালোচনা করতে শোনা যায়।

এটি গত ডিসেম্বরে অনুষ্ঠিত ন্যাশনাল ব্যাংক অব ইউক্রেনের (এনবিইউ) সঙ্গে দেশটির প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর বৈঠক থেকে রেকর্ড করা হয় বলে মনে হচ্ছে। এটি মেসেজিং চ্যানেলগুলোতে ছড়িয়ে পড়লে চলতি সপ্তাহে প্রধানমন্ত্রী হোনচারুকের পদত্যাগ করা নিয়ে জল্পনা শুরু হয়ে যায়।

সাবেক কৌতুক অভিনেতা জেলেনস্কি গত বছরের নির্বাচনে জয়লাভের মাধ্যমে ইউক্রেনের ক্ষমতায় আসার আগে তার কোনও রাজনৈতিক অভিজ্ঞতা ছিল না। হোনচারুক শুক্রবার সোশ্যাল মিডিয়ায় দাবি করেন, একাধিক সরকারি বৈঠকে বলা কথা সাজিয়ে এই রেকর্ডিং তৈরি করা হয়েছে।

তিনি বলেন, এই রেকর্ডিংয়ের বিষয়বস্তু কৃত্রিমভাবে তৈরি করা যাতে এটি শুনে মনে হয় আমার টিম এবং আমি আমাদের রাজনৈতিক নেতা ও প্রেসিডেন্টকে শ্রদ্ধা করি না। তবে এই রেকর্ডিংয়ের কথাগুলো তার কিনা উল্লেখ করেননি তিনি। সরকারি কর্মকর্তারা ও অর্থমন্ত্রী এ বিষয়ে কিছু বলেননি।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়