logo
  • ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭

ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ যুক্তরাষ্ট্রের

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

|  ১০ জানুয়ারি ২০২০, ২২:৫৭ | আপডেট : ১১ জানুয়ারি ২০২০, ০৯:১১
আয়াতুল্লাহ আলী খামেনেয়ি, ডোনাল্ড ট্রাম্প
সংগৃহীত
ইরাকে অবস্থিত দুটি মার্কিন ঘাঁটিতে ইরান ক্ষেপণাস্ত্র হামলা চালানোয় স্থানীয় সময় শুক্রবার দেশটির ওপর নতুন করে আরোপ করতে যাওয়া নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। খবর যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি)।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও অর্থমন্ত্রী স্টিভেন মিউচিন জানান, গত ৭ জানুয়ারির ক্ষেপণাস্ত্র হামলা এবং মধ্যপ্রাচ্যে অস্থিতিশীল করার সঙ্গে জড়িত আট জ্যেষ্ঠ ইরানি কর্মকর্তার ওপর এই নতুন নিষেধাজ্ঞা আরোপিত হবে।

গত ৩ জানুয়ারি ইরাকে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) কুদস ফোর্সের প্রধান মেজর জেনারেল কাসেম সোলাইমানি নিহত হওয়ার পর দেশটি মার্কিন ঘাঁটিগুলোতে হামলা করে।

মিউচিন জানান, ইরানি টেক্সটাইল, কনস্ট্রাকশন, ম্যানুফাকচারিং বা মাইনিং সেক্টরে জড়িতদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে একটি নির্বাহী আদেশ ইস্যু করবেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্টিল ও আয়রন সেক্টরেও আলাদাভাবে নিষেধাজ্ঞা আরোপিত হবে।

ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তারা কার্যালয় শুক্রবার এক বিবৃতিতে জানায়, ইরানের সন্ত্রাসী শাসনব্যবস্থা বিশ্বের জন্য হুমকি। 

ইরাকে গত ৩ জানুয়ারির বিমান হামলার পর যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদরদপ্তর পেন্টাগন জানায়, ট্রাম্পের নির্দেশে এই হামলা চালানো হয়। অন্যদিকে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেন, যুক্তরাষ্ট্রের জন্য কঠোর প্রতিশোধ অপেক্ষা করছে।

এর জবাবে ৭ জানুয়ারি যুক্তরাষ্ট্রের দুটি ঘাঁটিতে ইরানের ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে ৮০ জন নিহত এবং ২০০ জন আহত হন বলে দাবি করে ইরানি রাষ্ট্রীয় টেলিভিশন। তবে ট্রাম্প ৮ জানুয়ারি জাতির উদ্দেশে দেয়া ভাষণে বলেন, ইরানের হামলায় কোনও আমেরিকান আহত বা নিহত হননি।

কে/পি

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪৪৭৩৪১ ৩৬২৪২৮ ৬৩৮৮
বিশ্ব ৫৮৬১২৯৯৫ ৪০৫৭৫৯৪৭ ১৩৮৮৭১০
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়