logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

যুদ্ধের ভার বহনের ক্ষমতা নেই যুক্তরাষ্ট্রের: স্পিকার পেলোসি

কাসেম সোলাইমানি, আয়াতুল্লাহ আলী খামেনেয়ি
ইরানের নিউজ সাইট পার্সটুডে
যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, এই মুহূর্তে নতুন করে কোনও যুদ্ধের ভার বহন করার মতো ক্ষমতা নেই যুক্তরাষ্ট্র ও বিশ্বের।

ইরাকে অবস্থিত যুক্তরাষ্ট্রের দুটি ঘাঁটিতে ইরান একাধিক ক্ষেপণাস্ত্র ছোড়ার পর তিনি এই কথা বলেন বলে জানিয়েছে ইরানি নিউজ সাইট পার্সটুডের।

পেলোসি বলেন, আমরা বিষয়টি অত্যন্ত নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। ইরাকে আমাদের সেনা আছে। আমরা অবশ্যই তাদের নিরাপত্তা নিশ্চিত করবো এবং অপ্রয়োজনীয় উসকানির অবসান ঘটাবো।

হামলার পর হোয়াইট হাউসের মুখপাত্র স্টেফানি গ্রিশাম এক বিবৃতিতে বলেন, ইরাকে মার্কিন ঘাঁটিতে হামলার বিষয়টি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে জানানো হয়েছে।

তিনি এই বিবৃতিতে আরও বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন। তিনি ইতোমধ্যে জাতীয় নিরাপত্তা দলের সঙ্গে পরামর্শ করেছেন।

গত ৩ জানুয়ারি ভোররাতে ইরাকের বাগদাদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের কাছে বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র।

এতে ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) কুদস ফোর্সের প্রধান মেজর জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদরদপ্তর পেন্টাগন জানায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে এই হামলা চালানো হয়।

অন্যদিকে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনেয়ি বলেন, যুক্তরাষ্ট্রের জন্য কঠোর প্রতিশোধ অপেক্ষা করছে।

এর জবাবে বুধবার দুটি আমেরিকান ঘাঁটিতে ইরানের ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে ৮০ জন নিহত এবং ২০০ জন আহত হন বলে জানায় ইরানি রাষ্ট্রীয় টেলিভিশন।

কে/এমকে

RTVPLUS