logo
  • ঢাকা রবিবার, ২৬ জানুয়ারি ২০২০, ১৩ মাঘ ১৪২৭

ভারতের জেএনইউতে হামলা: আহত নেত্রীর বিরুদ্ধে মামলা পুলিশের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৭ জানুয়ারি ২০২০, ২০:০৫
ভারত, জওহরলাল নেহরু ইউনিভার্সিটি
কাতারের গণমাধ্যম আল জাজিরা
ভারতের জওহরলাল নেহরু ইউনিভার্সিটির (জেএনইউ) এক সার্ভার রুমে শনিবার ভাংচুর করায় একজন আহত বামপন্থি নেত্রীসহ ১৯ জনের বিরুদ্ধে মামলা করেছে দেশটির পুলিশ।

এরপর রোববার রাতে মুখোশধারীদের হামলায় কয়েক ডজন শিক্ষক ও শিক্ষার্থী আহত হওয়ার পরও কাউকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ। খবর কাতারের শীর্ষস্থানীয় গণমাধ্যম আল জাজিরার।

মঙ্গলবার দিল্লি পুলিশের করা এই মামলায় অভিযুক্তদের তালিকায় প্রথমে আছে জেএনইউ স্টুডেন্টস ইউনিয়ন প্রেসিডেন্ট আইশে ঘোষের নাম। অথচ তিনি রোববার রাতে মুখোশধারীদের হামলায় আহত হন।

রোববার নয়াদিল্লি ভিত্তিক বিশ্ববিদ্যালয়টিতে প্রায় ৫০ মুখোশধারীর হামলায় আইশেসহ কমপক্ষে ৩১ জন আহত হন। হামলাকারীরা রড, স্টিক ও হাতুড়ি নিয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের ওপর হামলা করেন। এসময় ভাংচুরও করেন তারা।

আইশের বিরুদ্ধে পুলিশের এই মামলাকে জঘন্য বলে উল্লেখ করেছেন জেএনইউ-এর সাবেক শিক্ষার্থী এবং বামপন্থি নেতা কবিতা কৃষ্ণাণ। তিনি বলেন, দিল্লি পুলিশের উপস্থিতিতেই হামলাকারীরা আইশেকে আহত করেন। আবার পুলিশ তার বিরুদ্ধেই মামলা করেছে।

বিশ্ববিদ্যালয়টির উপাচার্যের অপসারণের দাবি জানানো জেএনইউ টিচার্স অ্যাসোসিয়েশন এই মামলার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছে। জেএনইউ টিচার্স অ্যাসোসিয়েশনের সেক্রেটারি সুরজিত মজুমদার বলেন, এটি স্পষ্ট যে পুলিশ শিক্ষক ও শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় দায়িত্ব এড়াতে চাচ্ছে।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়