logo
  • ঢাকা মঙ্গলবার, ২১ জানুয়ারি ২০২০, ৮ মাঘ ১৪২৭

ট্রাম্পের পাশে থাকার আশ্বাস মোদির

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৭ জানুয়ারি ২০২০, ১৩:৩৭
Modi's assurance of being on Trump's side
ছবি সংগৃহীত
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে নতুন বছরের শুভেচ্ছা বিনিময়ে ফোন করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই ফোনালাপে ট্রাম্পের সঙ্গে পাশে থাকার এবং উভয় দেশের মধ্যে সহযোগিতার বৃদ্ধির ব্যাপারে একমত হয়েছেন মোদি। আজ মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

দুই দেশের মধ্যকার কৌশলগত অংশীদারিত্বের ক্ষেত্রে অগ্রগতির কথা উল্লেখ করে মোদি বলেন, ভারত-যুক্তরাষ্ট্র সম্পর্ক অনেক জোরালো হয়েছে। এসময় ভারতের মানুষের জন্য সমৃদ্ধি এবং অগ্রগতি কামনা করেন ট্রাম্প। উভয় দেশের মধ্যে গত কয়েক বছর ধরে যে সম্পর্কোন্নয়ন ঘটেছে তাতে সন্তোষ প্রকাশ করেছেন ট্রাম্প। একই সঙ্গে দ্বিপাক্ষিক সহযোগিতা আরও জোরালো করার ওপরও মত দিয়েছেন তিনি।

তবে উভয় নেতার এই ফোনালাপে ইরান প্রসঙ্গ এসেছে কিনা তা জানায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। মার্কিন বিমান হামলায় ইরানি কুদস বাহিনীর কমান্ডার লে. জেনারেল কাসেম সোলাইমানি নিহত হওয়ার ঘটনায় বিশ্ববাজারে বিশেষ করে তেল ও স্বর্ণের বাজারে এর প্রভাব পড়েছে।

কিন্তু জেনারেল সোলাইমানি নিহত হওয়ার পর সতর্কভাবে মন্তব্য করেছে ভারত এবং উত্তেজনা প্রশমন করে ‘সংযত’ থাকার আহ্বান জানিয়েছে। এর আগে গত শুক্রবার জেনারেল সোলাইমানি মার্কিন বিমান হামলায় নিহত হওয়ার পর ট্রাম্প দাবি করেছিলেন যে, ইরানি এই কমান্ডার দিল্লি ও লন্ডনে হামলার পরিকল্পনা করেছিলেন।

উল্লেখ্য, ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও যেসব দেশের তেহরানের কাছ থেকে তেল কেনার অনুমতি রয়েছে, ভারত সেগুলোর একটি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়