logo
  • ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭

ট্রাম্পের যুদ্ধের নির্দেশ দেয়ার ক্ষমতা কেড়ে নেয়ার আহ্বান

ডোনাল্ড ট্রাম্প, আয়াতুল্লাহ খামেনি
সংগৃহীত
যুক্তরাষ্ট্রের কংগ্রেসের কাছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যুদ্ধের নির্দেশ দেয়ার ক্ষমতা কেড়ে নেয়ার আহ্বান জানিয়েছেন দেশটির ভার্জিনিয়া অঙ্গরাজ্য থেকে নির্বাচিত সিনেটর টিম কেইন।

শুক্রবার ইরাকে যুক্তরাষ্ট্র বিমান হামলা চালানোর পর টিম কেউন এক টুইটার পোস্টে এই আহ্বান জানান বলে জানিয়েছে ইরানের শীর্ষস্থানীয় নিউজ সাইট পার্সটুডে।

তিনি এই পোস্টে লেখেন, পরমাণু সমঝোতা থেকে ট্রাম্প বেরিয়ে আসায় এবং ইরানের সঙ্গে আবার সংঘাতে জড়িয়ে পড়ায় আমরা মধ্যপ্রাচ্যে আরেকটি যুদ্ধের দ্বারপ্রান্তে আছি।

তিনি আরও লেখেন, ইরানের বিরুদ্ধে ট্রাম্পের সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতাকে বিপন্ন করেছে। এছাড়া যুক্তরাষ্ট্রের বন্ধুদেরকে দূরে সরিয়েছে এবং শত্রুদেরকে এক হওয়ার সুযোগ করে দিয়েছে।

এই মার্কিন সিনেটরের মতে, ট্রাম্প যাতে যুক্তরাষ্ট্রকে আরেকটি অপ্রয়োজনীয় যুদ্ধে জড়িয়ে ফেলতে না পারে সেজন্য কংগ্রেসকে আইন পাস করতে হবে।

শুক্রবার (৩ জানুয়ারি) ভোরে ইরাকের বাগদাদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের কাছে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) কুদস ফোর্সের প্রধান মেজর জেনারেল কাসেম সোলায়মানি এবং ইরাকি মিলিশিয়া কমান্ডার আবু মাহদি আল-মুহান্দিস নিহত হন।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদরদপ্তর পেন্টাগন জানায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে এই হামলা চালানো হয়। অন্যদিকে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি বলেন, যুক্তরাষ্ট্রের জন্য কঠোর প্রতিশোধ অপেক্ষা করছে।

কে/সি

RTVPLUS