logo
  • ঢাকা শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ১১ মাঘ ১৪২৭

সোলায়মানি দিল্লি ও লন্ডনে হামলার পরিকল্পনা করেছিলেন: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৪ জানুয়ারি ২০২০, ১৮:০৩
কাসেম সোলায়মানি, আয়াতুল্লাহ খামেনি
ভারতের গণমাধ্যম আনন্দবাজার
ইরাকে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় নিহত হওয়া ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) কুদস ফোর্সের প্রধান মেজর জেনারেল কাসেম সোলায়মানি ভারতের দিল্লি ও যুক্তরাজ্যের লন্ডনে হামলার পরিকল্পনা করেছিলেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট স্থানীয় এক গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে একথা জানান বলে জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজার।

ডোনাল্ড ট্রাম্প বলেন, অনেক নিষ্পাপ মানুষের মৃত্যুর জন্য দায়ী সোলায়মানি। আজ আমরা সোলায়মানির চালানো হামলায় নিহতদের স্মরণ এবং তাদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করছি। এছাড়া সন্ত্রাসের রাজত্ব শেষ হয়ে গেছে ভেবে স্বস্তি বোধ করছি।

অবশ্য ইরানের কুদস ফোর্সের প্রধান দিল্লিতে কোন হামলার পরিকল্পনা করেছিলেন নির্দিষ্ট করে জানাননি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। তবে সোলায়মানি গত ২০ বছর ধরে মধ্যপ্রাচ্যে অস্থিরতা তৈরি করেছেন বলে উল্লেখ করেন ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, সম্প্রতি ইরাকে রকেট হামলায় যুক্তরাষ্ট্রের এক নাগরিক নিহত এবং চারজন আহত হন। এছাড়া ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন রাষ্ট্রদূতের কার্যালয়েও হামলা হয়। এসবের পেছনে হাত ছিল সোলায়মানির।

শুক্রবার (৩ জানুয়ারি) ভোরে ইরাকের বাগদাদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের কাছে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) কুদস ফোর্সের প্রধান মেজর জেনারেল কাসেম সোলায়মানি এবং ইরাকি মিলিশিয়া কমান্ডার আবু মাহদি আল-মুহান্দিস নিহত হন।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদরদপ্তর পেন্টাগন জানায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে এই হামলা চালানো হয়। অন্যদিকে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি বলেন, যুক্তরাষ্ট্রের জন্য কঠোর প্রতিশোধ অপেক্ষা করছে।

কে/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়