logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬

সোলায়মানি হত্যাকাণ্ড

যুক্তরাষ্ট্রের নাগরিকদের অবিলম্বে ইরাক ত্যাগের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৩ জানুয়ারি ২০২০, ১৮:৪৪ | আপডেট : ০৩ জানুয়ারি ২০২০, ২০:৫১
কাসেম সোলায়মানি, আয়াতুল্লাহ খামেনি
ইরানের গণমাধ্যম প্রেস টিভি
ইরাকের রাজধানী বাগদাদে যুক্তরাষ্ট্রের দূতাবাস অবিলম্বে মার্কিন নাগরিকদেরকে ইরাক ত্যাগ করার নির্দেশ দিয়েছে। খবর ইরানের নিউজ সাইট পার্সটুডের।

যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ইরানের কুদস বাহিনীর প্রধান জেনারেল কাসেম সোলায়মানি নিহত হওয়ার পর শুক্রবার এক বিবৃতিতে এই নির্দেশ দেয়া হয়।

মার্কিন দূতাবাসের বিবৃতিটিতে বলা হয়, ইরাক ও মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়ায় যুক্তরাষ্ট্রের নাগরিকদের অবিলম্বে ইরাক ত্যাগ করার নির্দেশ দেয়া হচ্ছে।

এতে বলা হয়, সম্ভব হলে যুক্তরাষ্ট্রের নাগরিকদেরকে বিমানে দেশে ফেরার পরামর্শ দেয়া হচ্ছে। অন্যথায় সড়কপথে তাদেরকে অন্য দেশে যেতে বলা হচ্ছে।

---------------------------------------------------------------
আরো পড়ুন: ইরানের কুদস ফোর্সের নতুন প্রধান ইসমাইল কায়ানি
---------------------------------------------------------------

তবে এই বিবৃতিতে মার্কিন নাগরিকদেরকে বাগদাদে যুক্তরাষ্ট্রের দূতাবাসের সঙ্গে যোগাযোগ না করতে বলা হয়েছে। জরুরি পরামর্শ দিতে আরদেবিল এবং কুর্দিস্তানের মার্কিন কনস্যুলেট খোলা থাকবে বলেও উল্লেখ করা হয়েছে।

শুক্রবার (৩ জানুয়ারি) ভোরে ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে সোলায়মানির গাড়িবহর লক্ষ্য করে বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র। এতে সোলায়মানিসহ বেশ কয়েকজন নিহত হন।

এরপর যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদরদপ্তর পেন্টাগন এক বিবৃতিতে জানায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে চালানো হামলায় নিহত হয়েছেন সোলায়মানি।

অন্যদিকে সোলায়মানির মৃত্যু উপলক্ষে দেয়া এক শোকবার্তায় ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি বলেন, যুক্তরাষ্ট্রের জন্য কঠোর প্রতিশোধ অপেক্ষা করছে।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়