• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাজ্যে ইসলাম বিদ্বেষ বাড়লেও রেকর্ড সংখ্যক মুসলিম এমপি নির্বাচিত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ ডিসেম্বর ২০১৯, ২০:০৩
ইসলাম, যুক্তরাজ্য
তুরস্কের গণমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড

যুক্তরাজ্যে গত কয়েক বছরে ইসলাম বিদ্বেষ বাড়লেও সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচনে রেকর্ড সংখ্যক সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হয়েছেন। খবর তুরস্কের গণমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডের।

গত ১২ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে দেশটির ১৯টি নির্বাচনী আসনে জয়লাভ করেছেন মুসলিম প্রার্থীরা। তাদের মধ্যে ১৫ জন লেবার পার্টি এবং চারজন কনজারভেটিভ পার্টির হয়ে নির্বাচনে লড়েন।

এই নির্বাচনে যুক্তরাজ্যের ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টি ২২ মুসলিম এবং প্রধান বিরোধী দল লেবার পার্টি ৩৩ মুসলিম রাজনীতিককে প্রার্থী হিসেবে মনোনয়ন দিয়েছিল।

এই নির্বাচনে বরিস জনসন বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়লাভ করায় মুসলিমরা উদ্বিগ্ন। তিনি ২০১৮ সালে বোরকা পরা মুসলিম নারীকে পোস্টাল বক্সের সঙ্গে তুলনা করে সমালোচিত হন।

যুক্তরাজ্যের মুসলিমদের সবচেয়ে বড় সংগঠন মুসলিম কাউন্সিল অব ব্রিটেনের সেক্রেটারি-জেনারেল হারুন খান এক বিবৃতিতে এই বিষয়ে তার উদ্বেগের কথা জানিয়েছেন।

তিনি বলেন, আমরা এখন সরকারের ইসলাম বিদ্বেষ নিয়ে খুবই উদ্বিগ্ন। আশা করি বরিস জনসন এই বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দায়িত্ব পালনের ক্ষেত্রে নিরপেক্ষতার পরিচয় দেবেন।

অবশ্য দেশটির সাধারণ মানুষের মধ্যে ইসলাম বিদ্বেষ ছড়িয়ে পড়ছে। গত ফেব্রুয়ারিতে প্রকাশিত এক জরিপ অনুসারে, প্রতি তিনজন ব্রিটিশের একজন ইসলামকে ব্রিটিশ মূল্যবোধের জন্য হুমকি মনে করেন।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয় : হাইকোর্ট
বিশ্বব্যাপী মানবাধিকার পরিস্থিতি অস্থিতিশীল করছে যুক্তরাজ্য : অ্যামনেস্টি 
যে কারণে আল্লাহ বৃষ্টি বন্ধ করে দেন
তীব্র গরমে সালাতুল ইসতিসকা আদায়ের কর্মসূচি জামায়াতের
X
Fresh