logo
  • ঢাকা মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০, ১৫ মাঘ ১৪২৭

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের প্রতিশ্রুতি মিয়ানমারের একটি প্রতারণা: গাম্বিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৩ ডিসেম্বর ২০১৯, ১৫:৫৮ | আপডেট : ১৩ ডিসেম্বর ২০১৯, ১৬:০৭
Myanmar’s promise of Rohingya repatriation process a fraud says Gambia
গাম্বিয়ার নিয়োজিত আইনজীবী (ছবি সংগৃহীত)
জাতিসংঘের সর্বোচ্চ আদালতকে গাম্বিয়া জানিয়েছে যে রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করার মিয়ানমারের প্রতিশ্রুতি ছিল একটি স্পষ্ট প্রতারণা।

রোহিঙ্গা সংখ্যালঘুদের বিরুদ্ধে মিয়ানমারের গণহত্যার মনোভাবের প্রমাণ তুলে ধরার সময় গাম্বিয়ার পক্ষে একজন আইনজীবী রাখলার এ মন্তব্য করেছেন। তিনি বলেন, রোহিঙ্গাদের জন্য মিয়ানমারের একটি ভালো প্রত্যাবাসন প্রক্রিয়ার দাবি সম্পূর্ণ প্রতারণা।

আইনজীবীরা দাবি করেছেন, প্রত্যাবাসনের পরিবর্তে বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের মিয়ানমারে যাওয়ার চেষ্টা রোধ করেছে দেশটি। গাম্বিয়ার আইনজীবী রাখলার বলেছেন, মিয়ানমার রোহিঙ্গাদের নিরাপদে প্রত্যাবর্তনের জন্য রাখাইনের পরিস্থিতি পরিবর্তন করতে সক্ষম তবে তারা অনিচ্ছুক।

তিনি বলেন, মিয়ানমারের নাগরিকত্ব অস্বীকার, জাতীয় যাচাইকরণ কার্ড প্রক্রিয়া, জমি বাজেয়াপ্তকরণ, বিয়ের ওপর নিষেধাজ্ঞা, জন্মগ্রহণ ও চলাফেরার স্বাধীনতাসহ বিদ্যমান বৈষম্যমূলক নীতি- সবই গণহত্যার উদ্দেশ্যে।

নেদারল্যান্ডসের দ্য হেগে রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানির তৃতীয় ও শেষদিনে গাম্বিয়ার আইনজীবীরা তাদের যুক্তিতে এসব কথা বলেন। রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযান গণহত্যার উদ্দেশ্যে ছিল না-মিয়ানমারের এমন বক্তব্যের জবাবে গাম্বিয়ার আইনজীবীরা এ বক্তব্য উপস্থাপন করে।

উল্লেখ্য, রাখাইনে রোহিঙ্গা গণহত্যার বিষয়ে ওআইসির পক্ষে গত ১১ নভেম্বর আন্তর্জাতিক বিচার আদালতে মামলা দায়ের করে গাম্বিয়া। রাখাইনে রোহিঙ্গাদের হত্যাকাণ্ড ও নিপীড়নের ঘটনায় এই প্রথমবার আন্তর্জাতিক অঙ্গনে আইনি প্রক্রিয়ায় মিয়ানমারকে বিচারের মুখোমুখি করা হলো।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়