• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

তৃতীয় দিনের শুনানিতে সু চিকে গাম্বিয়ার পক্ষের আইনজীবী

‘আপনার নীরবতা কথার চেয়ে অনেক বেশি বলে দিচ্ছে’

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১২ ডিসেম্বর ২০১৯, ১৯:১৭
রোহিঙ্গা গণহত্যা, মিয়ানমার, গাম্বিয়া
যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য গার্ডিয়ান

গাম্বিয়ার পক্ষের আইনজীবী ফিলিপে স্যান্ডস কিউসি মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চিকে বলেছেন, রাখাইনে রোহিঙ্গা নারীদের ওপর যৌন সহিংসতা ও ধর্ষণের বিষয়ে আপনার নীরবতা কথা চেয়ে অনেক বেশি বলে দিচ্ছে। খবর যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য গার্ডিয়ানের।

তিনি বৃহস্পতিবার নেদারল্যান্ডসের দ্য হেগ শহরে অবস্থিত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানোর অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা এক মামলার তৃতীয় দিনের শুনানিতে এই কথা বলেন।

স্যান্ডস বলেন, মিয়ানমারের নারী ও মেয়েদের ওপর যৌন সহিংসতা এবং ধর্ষণের বিষয়ে একটা শব্দও বলেননি (অং সান সু চি)। ম্যাডাম এজেন্ট (আইসিজে-তে সু চির পদমর্যাদা) আপনার নীরবতা কথার চেয়ে অনেক বেশি কিছু বলে দিচ্ছে।

তিনি বলেন, সামরিক অভিযানে ৩৯২টি গ্রাম নিধন, যৌন সহিংসতা ও ধর্ষণের অভিযোগের বিপক্ষে কোনও যুক্তি দেখায়নি মিয়ানমার। এ থেকে রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সেনাবাহিনীর গণহত্যা, ধর্ষণ ও ধ্বংসযজ্ঞ চালানোর বিষয়টি স্পষ্ট হয়েছে।

গাম্বিয়ার পক্ষের এই আইনজীবী বলেন, গণহত্যার সংখ্যার খেলা নয়। একটি গোষ্ঠীকে ধ্বংস করার চেষ্টাই গণহত্যা প্রমাণের জন্য যথেষ্ট। রোহিঙ্গাদের গ্রাম পুরোপুরি ধ্বংস করা হয়েছে। একটি নির্দিষ্ট এলাকায় বসবাসরত সম্পূর্ণ গোষ্ঠীকে এইভাবে ধ্বংস করাই হলো গণহত্যা।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের ২৮৮ সেনা-বিজিপি সদস্যের প্রত্যাবাসন
মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি
মিয়ানমার থেকে দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশি
মিয়ানমারের রাখাইনে সংঘাত, টেকনাফে এসে পড়লো গুলি
X
Fresh