logo
  • ঢাকা শনিবার, ২৫ জানুয়ারি ২০২০, ১২ মাঘ ১৪২৭

অমিত শাহর ওপর নিষেধাজ্ঞা আরোপের দাবি ইউএস কমিশনের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১০ ডিসেম্বর ২০১৯, ১৯:০৪
অমিত শাহ, যুক্তরাষ্ট্র
সংগৃহীত
ভারতে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল পাস হলে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং অন্যান্য শীর্ষ নেতার ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য যুক্তরাষ্ট্রের সরকারের কাছে দাবি জানিয়েছে ইউএস কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম (ইউএসসিআইআরএফ)। খবর ইউএনবির।

বিরোধী দলের আপত্তি, হইচই ও তর্কবিতর্কের মধ্যেই সোমবার রাতে ভারতের লোকসভায় ৩১১-৮০ ভোটের ব্যবধানে নাগরিকত্ব সংশোধনী বিল পাস হয়ে যায়। এরপর বিলটি রাজ্যসভায় উত্থাপন করা হবে। এখানে পাস হলে বিলটি কার্যকর হবে।

এই বিলে বলা হয়েছে, ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে ভারতে আসা ধর্মীয় সংখ্যালঘুরা অবৈধ অনুপ্রবেশকারী নয়। তাদের ভারতীয় নাগরিকত্ব দেয়া হবে। তবে মুসলিমরা নাগরিকত্ব পেতে আবেদন করতে পারবেন না।

ইউএসসিআইআরএফ জানায়, ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল বিপজ্জনক দিকে বাঁক নিচ্ছে। এই বিলে ধর্মকে মানদণ্ড হিসেবে ব্যবহার করা হয়েছে। এটি ভারতের ধর্মনিরপেক্ষ মনোভাবের বিরোধী। পাশাপাশি ভারতীয় সংবিধানের বিরোধী এটি।

আরও জানায়, ভারত সরকার দেশটির নাগরিকদের ধর্মের পরীক্ষা নিতে চাইছে। এর ফলে সেখানকার কোটি কোটি মুসলিমরা সমস্যায় পড়তে পারেন। ইউএসসিআইআরএফ এর সদস্যদের এক দশকের বেশি সময় ধরে ভারতে প্রবেশের ভিসা দেয়া হয় না।

এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, শরণার্থীদের দুর্বিষহ জীবন থেকে মুক্তি দেয়ার একমাত্র রাস্তা হলো এই বিল। এর মাধ্যমেই শরণার্থীদের নাগরিকত্ব প্রদানের কাজ অনেক সহজ হবে। এটি কোনোভাবেই অসাংবিধানিক নয় এবং এর মাধ্যমে সংবিধানের অবমাননা করা হয়নি।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়