logo
  • ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ ডিসেম্বর ২০১৯, ১৫:৪৪
আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৯, ১৫:৫১

যুক্তরাষ্ট্রে যে কলার দাম ১ লাখ ২০ হাজার ডলার

যুক্তরাষ্ট্র, ইতালি
সংগৃহীত
যুক্তরাষ্ট্রের আর্ট ব্যাসেল মিয়ামি বিচে বুধবার দেয়ালে ডাক্ট টেপ দিয়ে আটকে রাখা একটি কলা এক লাখ ২০ হাজার ডলারে বিক্রি হয়েছে। তবে এটি কলা নয়, শিল্পকলা। খবর যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় গণমাধ্যম সিএনএনের।

ইতালির শিল্পী মরিজিও ক্যাতেলান এই কলা তৈরি করেছেন। ফ্রান্সের কনটেম্পোরারি আর্ট গ্যালারি পেরোতিন এটি বিক্রির জন্য এখানে প্রদর্শন করে। পেরোতিনের সঙ্গে অনেক দিন ধরেই কাজ করছেন ক্যাতেল্যান।

গত ১৫ বছরে প্রথম কোনও আর্ট ফেয়ারের জন্য কাজ করলেন ক্যাতেলান। তার এই শিল্পকর্মের নাম দেয়া হয়েছে কমেডিয়ান। এর তিনটি সংস্করণ বিক্রির জন্য প্রদর্শিত হয়। দুটি সংস্করণ ইতোমধ্যে বিক্রি হয়েছে।

পেরোতিন সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ইতালির এই শিল্পী এক বছর আগে শিল্পকর্মটি তৈরির করার কথা ভাবেন। তিনি অনুপ্রেরণা পেতে একটি কলা কিনে রুমে ঝুলিয়ে রাখতেন। শেষপর্যন্ত তিনি সফল হয়েছেন।

এই গ্যালারির প্রতিষ্ঠাতা ইমানুয়েল পেরোতিন বলেন, কলাগুলো বিশ্ববাণিজ্যের প্রতীক এবং হিউমারের ক্লাসিক ডিভাইস। আর ক্যাতেলান জাগতিক বস্তুগুলোকে যেন আনন্দ ও সমালোচনার বাহনে পরিণত করেন।

ক্যাতেলান এর আগে ১৮ ক্যারেটের খাঁটি সোনা দিয়ে শৌচাগার তৈরি করে গণমাধ্যমে আসেন। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের গুগেনহাইম জাদুঘরের একটি গণস্নানাগারে ২০১৬ সালে শৌচাগারটি স্থাপন করা হয়।

কে/সি

RTVPLUS