logo
  • ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭

ভারতীয় মুসলিমদের নিয়ে বাংলাদেশও উদ্বিগ্ন: পাকিস্তানের প্রেসিডেন্ট

বাংলাদেশ, ভারত
পাকিস্তানের গণমাধ্যম ডন
পাকিস্তানের প্রেসিডেন্ট ড. আরিফ আলভি বলেছেন, শুধু পাকিস্তান নয়, ভারতীয় মুসলিমদের নিয়ে বাংলাদেশও উদ্বিগ্ন। তার মতে, সম্প্রতি ভারতের সিটিজেনশিপ অ্যাক্ট 1955 এর সংশোধনীর ফলে বৈষম্যের শিকার হয়েছে দেশটির মুসলিমরা। খবর পাকিস্তানি গণমাধ্যম ডনের।

শুক্রবার তিনি তার বাসভবনে সৌদি আরবের শুরা কাউন্সিলের চেয়ারম্যান ড আব্দুল্লাহ বিন মোহাম্মেদ বিন ইবরাহিম আল-শেখের নেতৃত্বে দেশটির একটি সংসদীয় প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকের সময় এসব কথা বলেন।

আরিফ আলভি বলেন, বাংলাদেশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা হয়েছে আমার। তিনি ভারতের বিহার রাজ্যের মুসলিমদের নিয়ে উদ্বিগ্ন। কারণ তার দেশে এসব অভিবাসীর ঢুকে পড়ার আশঙ্কা আছে।

পাকিস্তানি প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারি মিয়া জাহাঙ্গীর ইকবাল গণমাধ্যমটিকে বলেন, আজারবাইজানের রাজধানী বাকুতে সম্প্রতি অনুষ্ঠিত এক সম্মেলনে হাসিনার সঙ্গে কথা আলভির। এসময় হাসিনা ভারতের সিটিজেনশিপ অ্যাক্টের বিষয়ে উদ্বেগ জানান।

বাংলাদেশের প্রধানমন্ত্রী ও পাকিস্তানের প্রেসিডেন্টের কথোপকথনের সময় উপস্থিত থাকা একটি সূত্র জানায়, ভারতীয় সরকার বিহারের মুসলিমদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নিলে তারা বাংলাদেশে ঢোকার চেষ্টা করবে বলে আশঙ্কা শেখ হাসিনার।

গত ৪ ডিসেম্বর ভারতীয় মন্ত্রিসভায় অনুমোদন পাওয়া একটি বিলে মুসলিম ছাড়া অন্যান্য ধর্মীয় সংখ্যালঘুদের নাগরিকত্ব দেয়ার কথা বলা হয়েছে। এদিন কংগ্রেস, তৃণমূল ও সিপিআইএমসহ দেশটির বেশ কয়েকটি বিরোধী দল এই বিলের বিষয়ে আপত্তি জানায়।

কে/সি

RTVPLUS