• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রে ছেলেশিশুর সবচেয়ে জনপ্রিয় দশ নামের একটি মুহাম্মাদ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৬ ডিসেম্বর ২০১৯, ১৯:১৮
মুহাম্মাদ, যুক্তরাষ্ট্র
কাতারের গণমাধ্যম আল জাজিরা

যুক্তরাষ্ট্রে ছেলেশিশুর সবচেয়ে জনপ্রিয় দশটি নামের তালিকায় ঢুকে পড়েছে ‘মুহাম্মাদ’। বেবিসেন্টার নামের এক মার্কিন ফার্ম এই তথ্য জানিয়েছে। খবর কাতারের শীর্ষস্থানীয় গণমাধ্যম আল জাজিরার।

মুহাম্মাদ অনেকদিন ধরেই বেবিসেন্টারের এই তালিকায় ছিল। তবে এটির বানানে ভিন্নতা থাকায় এ বছরও শীর্ষ দশের কাছাকাছি ছিল। পরে ভিন্ন বানানগুলো গণনায় নেয়া হলে শীর্ষ দশে ঢুকে পড়ে এটি।

সাধারণত অমুসলিম পরিবারগুলো তাদের সন্তানের নাম রাখার ক্ষেত্রে ঐতিহাসিক নামের প্রতি অনীহা দেখিয়ে থাকে। কিন্তু মুসলিম পরিবারগুলো নবির নামে তাদের সন্তানের নাম রাখতে খুবই আগ্রহী।

বেবিসেন্টার বুধবার তালিকাটি প্রকাশ করে। ফার্মটি জানায়, সোশ্যাল সিকিউরিটি ডাটা অনুসারে ২০০০ সালে ৬২০তম অবস্থানে থাকা মুহাম্মাদ নামটি ২০১৮ সালে ৩৪৫তম অবস্থানে চলে আসে।

ফার্মটির মতে, এই সরকারি সংস্থা ভিন্ন বানানে লেখা মুহাম্মাদ গণনা করলে এটির তালিকায়ও শীর্ষে থাকবে মুহাম্মাদ। গত বছরের তুলনায় এ বছর ২৯ শতাংশ বেশি জনপ্রিয় হয়েছে মুহাম্মাদ নামটি।

মুহাম্মাদ নামটি ২০১৩ সালে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রে ছেলেশিশুর সবচেয়ে জনপ্রিয় নামের তালিকায় শীর্ষ ১০০-তে ঢুকে পড়ে। নামটি এরপর থেকে নির্বিঘ্নে শুধু সামনের দিকে এগিয়ে গেছে।

বেবিসেন্টারের ২০১৯ সালের এই তালিকায় থাকা ছেলেশিশুর সবচেয়ে জনপ্রিয় নামগুলো হলো যথাক্রমে- লিয়াম, জ্যাকসন, নোয়াহ, এইডেন, গ্রেসন, ক্যাডেন, লুকাস, এলিজাহ, অলিভার ও মুহাম্মাদ।

মেয়েশিশুর সবচেয়ে জনপ্রিয় নামগুলো হলো যথাক্রমে- সোফিয়া, অলিভিয়া, এমা, এভা, আরিয়া, ইসাবেলা, অ্যামেলিয়া, মিয়া, রিলে ও আলিয়াহ। তালিকাটি থেকে লায়লাকে সরিয়েছে আলিয়াহ।

কে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র মন্ত্রণালয়
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
X
Fresh