logo
  • ঢাকা শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬

সামোয়ায় হাম আক্রান্ত হয়ে ৫৩ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০২ ডিসেম্বর ২০১৯, ১৪:২৭
Samoa measles outbreak claims 53 lives
ছবি সংগৃহীত
প্রশান্ত মহাসাগরে অবস্থিত ক্ষুদ্র দ্বীপরাষ্ট্র সামোয়ায় হাম আক্রান্ত হয়ে অন্তত ৫৩ জনের মৃত্যু হয়েছে। এরপরই সেখানকার স্কুল বন্ধ করে দেয়া এবং বড়দিন ছুটির আগেই এমন ঘটনায় সেখানে ভ্রমণে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

উচ্চ সংক্রামক রোগ হাম, সামোয়ায় খুব সহজের আক্রমণ করতে পেরেছে। কারণ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, দেশটির মাত্র ৩১ শতাংশ মানুষের হামের টিকা নেয়া আছে।

সামোয়ার সরকার সোমবার জানিয়েছে, মাত্র দুই সপ্তাহে মৃত্যুর সংখ্যা ১০ গুণ বৃদ্ধি পেয়ে ৫৩ জনে দাঁড়িয়েছে। তারা বলছে, দুই লাখ জনসংখ্যার দেশটিতে এখন পর্যন্ত তিন হাজার ৭০০ জনের বেশি মানুষ হাম আক্রান্ত হয়েছে।

সামোয়ার প্রধানমন্ত্রীর অফিসের প্রেস সেক্রেটারি নানাই লাভেইটিগা টুইলেটুফুগা আল জাজিরাকে বলেছেন, একরাতেই পাঁচ শিশুর মৃত্যু হয়েছে।

তিনি বলেন, এখন পর্যন্ত ৫৩ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৫০ জনের বয়স ১৫ বছরের কম। বাকিদের বয়স এক বছরের কম। এছাড়া গত ২৪ ঘণ্টায় ১৯৮ জন হাম রোগে আক্রান্ত হয়েছে বলে স্বাস্থ্য মন্ত্রণালয় নিশ্চিত করেছে বলেও জানান তিনি।

টুইলেটুফুগা জানান, প্রায় দুই-তিন হাজার সরকারি কর্মচারী তাদের কাজ স্থগিত করে বাড়ি বাড়ি গিয়ে টিকাদান কর্মসূচিতে সহায়তা করবেন।

উল্লেখ্য, বিশ্বজুড়েই হাম রোগের ঘটনা বাড়ছে। ধর্মীয় কারণ বা ভয় বা অন্য কারণে অনেকেই হামের টিকা নেয়া থেকে বিরত থাকেন বলে জার্মানি ও যুক্তরাষ্ট্রের মতো দেশেও হাম রোগের ঘটনা বৃদ্ধি পেয়েছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়