• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

বিদেশের কারাগারে প্রতিদিন ২৩-২৪ ভারতীয়ের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ নভেম্বর ২০১৯, ২৩:৪৬
ভারত, মুম্বাই
হিন্দুস্তান টাইমস

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের মে মাস পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে ১২ হাজার ২২৩ ভারতীয় নাগরিকের মৃত্যু হয়েছে। খবর হিন্দুস্তান টাইমসের।

মুম্বাই ভিত্তিক তথ্য অধিকারকর্মী যতীন দেসাই বলেন, এর মানে হলো পর্যালোচনাধীন সময়ে বিদেশের মাটিতে গড়ে প্রতি মাসে ৭১৯ বা প্রতিদিন ২৩ থেকে ২৪ ভারতীয়ের মৃত্যু হয়।

দেসাই জানান, তিনি অক্টোবরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত বিদেশের কারাগারে মৃত ভারতীয় এবং ভারতের কারাগারে মারা যাওয়া বিদেশিদের বিষয়ে জানতে চেয়ে আবেদন করেন।

দেসাইয়ের এই আবেদন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো হয়। গত সপ্তাহে মন্ত্রণালয়টির কনস্যুলার, পাসপোর্ট অ্যান্ড ভিসা ডিভিশনের (সিপিভি ডিভিশন) ডিরেক্টর টি অজুঙ্গলা জমির ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত বিদেশের কারাগারে মৃত ভারতীয়দের সংখ্যা জানান।

এই অধিকারকর্মী ইন্দো এশিয়ান নিউজ সার্ভিসকে (আইএএনএস) বলেন, আশ্চর্যজনক হলো তখন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে বিদেশের কারাগারে মৃত ভারতীয় এবং ভারতের কারাগারে মারা যাওয়া বিদেশিদের বিষয়ে কোনও তথ্য ছিল না।

দেসাই জানান, তিনি তাদের মৃত্যুর কারণ সম্পর্কে বিস্তারিত জানতে চেয়ে নতুন করে আবেদন করার পরিকল্পনা করছেন। এছাড়া তারা পর্যটক বা এনআরআই (নন-রেসিডেন্ট ইন্ডিয়ান), ব্যবসায়ী বা অন্য কোনও ক্যাটাগরির ছিলেন কিনা জানতে চাইবেন তিনি।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতে ভোট দিতে গিয়ে হিটস্ট্রোকে ৫ জনের মৃত্যু
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
X
Fresh