logo
  • ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭

সিরিয়ার উত্তরাঞ্চলে ঘাঁটি নির্মাণ করছে তুর্কি সেনাবাহিনী

Turkish army is building bases in northern Syria
ঘাঁটিতে ফিরছে তুর্কি সেনারা (সংগৃহীত)
সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় হাসাকা প্রদেশের একটি সামরিক ঘাঁটি নির্মাণের কাজ শুরু করেছে তুরস্কের সেনারা। সিরিয়ার ওই অঞ্চলে কুর্দি গেরিলাদের বিরুদ্ধে সামরিক অভিযান চালানোর কয়েক সপ্তাহ পর ঘাঁটি নির্মাণের পদক্ষেপ নিলো তুরস্ক।

সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা জানিয়েছে, হাসাকা প্রদেশের আল-আইন শহরের দক্ষিণ পাশে আল-হাওয়াস এলাকায় ঘাঁটি নির্মাণ করা হচ্ছে। ঘাঁটি নির্মাণের আগে তুরস্কের সেনা এবং তাদের সিরীয় মিত্র গেরিলারা এলাকায় আকস্মিক অভিযান চালায় এবং এলাকাটির নিয়ন্ত্রণ নিয়ে নেয়।

ব্রিটেনভিত্তিক কথিত মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস মঙ্গলবার জানিয়েছে, তুর্কি সেনাদের উপস্থিতির বিরুদ্ধে সিরিয়ার উত্তরাঞ্চলে বেসামরিক লোকজন বিক্ষোভ করলে তাদের ওপর তুর্কি সেনারা গুলি চালায়। এতে দুইজন বেসামরিক নাগরিক নিহত এবং সাতজন আহত হয়েছেন। গুলির মুখে সিরিয়ার লোকজন তুর্কি সেনাদের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রাখে এবং তাদের ওপর পাথর ও জুতো ছুঁড়ে মারে।

এদিকে তুরস্ক সীমান্তে সিরিয়ার সরকারি সেনা মোতায়েন এবং তাদের অবস্থান জোরদার করা অব্যাহত রেখেছে দামেস্ক সরকার। তুরস্ক যাতে আর সিরিয়ার ভেতরে কোনও রকমের আগ্রাসন চালাতে না পারে সেজন্য এই ব্যবস্থা নেয়া হচ্ছে।

RTVPLUS