logo
  • ঢাকা বুধবার, ২৯ জানুয়ারি ২০২০, ১৬ মাঘ ১৪২৭

কর্তারপুর করিডরের উদ্বোধনে যাওয়ার অনুমতি পেলেন সিধু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৮ নভেম্বর ২০১৯, ১০:৪৫
নভজ্যোত সিং সিধু
ছবি সংগৃহীত
নানা নাটকীয়তার পর কেন্দ্রীয় সরকারের অনুমোদন পেলেন কংগ্রেসের বিতর্কিত নেতা নভজ্যোত সিং সিধু। এর ফলে কর্তারপুর করিডরের উদ্বোধনে অনুষ্ঠানে যেতে পারবেন তিনি। গুরু নানকের ৫৫০ জন্মবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আগেই কর্তারপুর যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন সিধু।

এজন্য তিনবার কেন্দ্রীয় সরকারের কাছে চিঠিও লিখেছিলেন তিনি। এরপরও কেন্দ্রীয় সরকার তাকে অনুমতি না দিলে সাধারণ পর্যটকের মতোই পাকিস্তানে যাবেন বলে জানিয়েছিলেন সিধু। কিন্তু এখনও আর সেই পথ ধরতে হবে না তাকে। বৃহস্পতিবার কেন্দ্র পাকিস্তানে যাওয়ার জন্য তাকে রাজনৈতিক ক্লিয়ারেন্স দিয়েছে। ফলে আগামী ৯ নভেম্বর কর্তারপুর সাহিব করিডরের উদ্বোধনের দিন পাকিস্তানে যেতে পারবেন তিনি।

সূত্রের খবর, কেন্দ্রের দেয়া অনুমতি অনুযায়ী ভারত থেকে পুণ্যার্থীদের প্রথম যে দলটি পাকিস্তানে যাবে তাতেই একমাত্র থাকতে পারবেন সিধু। এর বাইরে অন্য কোথায় যেতে পারবেন না তিনি। ওই দলে থাকবেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দার সিং ও দেশের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং। তবে সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং রাজনৈতিক নেতা হিসেবে নয় বরং একজন তীর্থযাত্রী হিসেবে কর্তারপুরে যাচ্ছেন।

গত বছর আগস্ট মাসে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে ইসলামবাদ গিয়েছিলেন সিধু। আর সেখানে গিয়ে পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার সঙ্গে কোলাকুলি করেছিলেন। সেই ছবি প্রকাশ্যে আসতেই ভারতজুড়ে বিতর্ক তৈরি হয়।

পাঞ্জাবের ওই কংগ্রেস নেতার সঙ্গে চিরশত্রু পাকিস্তানের সেনাপ্রধানের ঘনিষ্ঠতা নিয়ে প্রশ্ন উঠতে থাকে। বাধ্য হয়ে এ বিষয়টি সিধুর ব্যক্তিগত বিষয় বলে দায় এড়িয়ে যায় কংগ্রেস। যদিও বিতর্ক পিছু ছাড়েনি তাদের। লোকসভা নির্বাচনের সময় বিষয়টি নিয়ে দেশব্যাপী প্রচার চালায় বিজেপি। এরপরেই কংগ্রেসে কোণঠাসা হয়ে পড়েন ক্রিকেটার থেকে রাজনীতিবিদে পরিণত হওয়া নভজ্যোত সিং সিধু।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়