logo
  • ঢাকা বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬

ফোরদু পরমাণু স্থাপনায় গ্যাস ঢোকানোর প্রক্রিয়া শুরু ইরানের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৬ নভেম্বর ২০১৯, ২২:৩৬
ইরান, ফোরদু পরমাণু স্থাপনা
ইরানের নিউজ সাইট পার্সটুডে
ইরান থেকে ফোরদু পরমাণু স্থাপনার সেন্ট্রিফিউজে গ্যাস ঢোকানোর প্রক্রিয়া শুরু করেছে। খবর স্থানীয় নিউজ সাইট পার্সটুডের।

দেশটির জাতীয় আণবিক শক্তি সংস্থা বুধবার এক বিবৃতিতে জানায়, প্রেসিডেন্ট হাসান রুহানির নির্দেশে দুই হাজার কেজি ইউরেনিয়াম হেক্সাফ্লোরাইড গ্যাসের একটি সিলিন্ডার ফোরদু ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়েছে।

নিউজ সাইটটিতে প্রকাশিত এই সংক্রান্ত প্রতিবেদনটিতে বলা হয়, আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার তত্ত্বাবধানে এই প্রক্রিয়া সম্পন্ন হচ্ছে।

এতে বলা হয়, পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতিগুলোর বাস্তবায়ন ধাপে ধাপে স্থগিত রাখার প্রক্রিয়ার অংশ হিসেবে এই পদক্ষেপ নিলো ইরান। এর মধ্য দিয়ে দেশটি এই প্রক্রিয়ার চতুর্থ ধাপ শুরু করলো।

হাসান রুহানি মঙ্গলবার বলেন, পরমাণু সমঝোতা অনুসারে ইরান ফোরদু স্থাপনায় এক হাজার ৪৪টি সেন্ট্রিফিউজ বসাতে পারলেও গ্যাস ঢোকাতে পারবে না। কিন্তু বুধবার থেকে আমরা এখানে গ্যাস ঢোকানো শুরু করব।

তিনি বলেন, পরমাণু সমঝোতায় সই করা সব পক্ষের জানা উচিত তেহরান একা এই সমঝোতা মেনে চলতে পারে না। সব পক্ষের হাতে আলোচনার জন্য দুই মাস সময় আছে।

তিনি আরও বলেন, এই সময়ের মধ্যে স্টিল, বিমা, জ্বালানি তেল ও ব্যাংকিংসহ ইরানের সব খাত থেকে তাদেরকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।

ইরান ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু সমঝোতা সই করে। এরপর ২০১৮ সালে যুক্তরাষ্ট্র এই সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে গিয়ে ইরানের ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে।

সমঝোতায় সই করা অন্য সব পক্ষই তা বাস্তবায়নের প্রতিশ্রুতি দেয় কিন্তু বাস্তবে এর প্রমাণ পায়নি ইরান। এই পরিস্থিতিতে ধাপে ধাপে তার দেয়া প্রতিশ্রুতিগুলোর বাস্তবায়ন স্থগিত রাখছে দেশটি।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়