• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

মাইন নিষ্ক্রিয় করবে স্কুলছাত্রের ড্রোন (ভিডিও)

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৫ জানুয়ারি ২০১৭, ১৩:১৫

ল্যান্ডমাইন নিষ্ক্রিয়কারী ড্রোন বানাবে স্কুল ছাত্র । তাও আবার ৫ কোটি রুপির প্রজেক্ট। গুজরাট সরকারের কাছ থেকে এমন সুযোগ ছিনিয়ে নিলো ১৪ বছরের হর্ষবর্ধন জালা।

বৃহস্পতিবার ভাইব্রান্ট গুজরাটের মঞ্চে রাজ্য সরকারের সঙ্গে ৫ কোটি টাকার চুক্তি সই করেন হর্ষবর্ধন। গুজরাট সরকারের বিজ্ঞান এবং প্রযুক্তি দপ্তরের সঙ্গে কাজ করে এ ড্রোন বানানো হবে।

ল্যান্ডমাইন নিষ্ক্রিয় করার ব্যাপারে হর্ষবর্ধন একটা আইডিয়া দেয় সরকারকে। জানানো হয়-এমন একটা ড্রোন তৈরি করা হবে, যা আকাশে উড়তে উড়তেই মাটিতে পুঁতে রাখা ল্যান্ডমাইন চিহ্নিত করতে পারবে। কাজও শুরু করে দেয়। এরইমধ্যে সে এমন ৩ টি ড্রোন বানিয়েও ফেলেছে। এর জন্য খরচ হয়েছে ৫ লাখ টাকা। প্রথম ২ টি ড্রোনের যাবতীয় খরচ তার বাবা জুগিয়েছেন। ২ লাখ টাকা খরচ হয়েছিল সেগুলো বানাতে। তৃতীয় ড্রোনটির জন্য অবশ্য গুজরাট সরকারের পক্ষ থেকে ৩ লাখ টাকা দেয়া হয়। ল্যান্ডমাইন নিষ্ক্রিয়কারী ড্রোন তৈরির পরিকল্পনাটা অবশ্য খুব বেশি দিনের নয়। ২০১৬ সালে সংবাদ মাধ্যমে একটি খবর থেকে হর্ষবর্ধন জানতে পারে, কোনো এক এলাকায় প্রচুর সেনা নিজ হাতে ল্যান্ডমাইন নিষ্ক্রিয় করতে গিয়ে মারা গেছেন। তখন থেকেই ড্রোন তৈরির সিদ্ধান্ত নেয় হর্ষবর্ধন।


এপি/এসজেড

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh