logo
  • ঢাকা সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

ইউরোপের ৭৫০ কোটি ডলারের পণ্যে শুল্ক আরোপ যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৮ অক্টোবর ২০১৯, ১৮:২২
যুক্তরাষ্ট্র, ইইউ
ছবি: জার্মানির গণমাধ্যম ডয়চে ভেলে
ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) রপ্তানি করা ৭৫০ কোটি ডলারের পণ্যের ওপর শুক্রবার রাত থেকে শুল্ক আরোপ করছে যুক্তরাষ্ট্র। এর ফলে পনির, জলপাই ও মদ থেকে শুরু করে ইউরোপের বিভিন্ন পণ্যের দাম বাড়বে দেশটিতে। খবর জার্মানির গণমাধ্যম ডয়চে ভেলের।

শুক্রবার থেকে শুল্ক আরোপের সিদ্ধান্ত কার্যকর করা হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে, ইউএস ট্রেড রিপ্রেজেন্টেটিভের দপ্তর। এর আগে গত সোমবার যুক্তরাষ্ট্রকে এই পদক্ষেপ নেয়ার অনুমোদন দেয় বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও)।

উড়োজাহাজ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এয়ারবাসকে অন্যায্য ভর্তুকি দিয়ে আসায় পনের বছর ধরে আইনি লড়াই চালিয়ে যাচ্ছিল যুক্তরাষ্ট্র। চলতি মাসের প্রথম সপ্তাহে এই বিষয়ে যুক্তরাষ্ট্রের পক্ষে সিদ্ধান্ত দেয় ডব্লিউটিও।

সংস্থাটি যুক্তরাষ্ট্রকে ইউরোপের সাড়ে ৭০০ কোটি ডলারের পণ্যের ওপর শুল্ক আরোপের সুযোগ দেয়। যুক্তরাষ্ট্র এই সুযোগ কাজে লাগিয়ে এয়ারবাসের উড়োজাহাজ আমদানিতে ১০ ভাগ, ফ্রান্সের মদ, ইতালির পনির ও স্কটল্যান্ডের হুইস্কিসহ ইউরোপের দেশগুলোর বিভিন্ন কৃষিপণ্যে ২৫ ভাগ শুল্ক বসাবে।

যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপকে ভালোভাবে নিচ্ছে না ইইউ। ফ্রান্সের অর্থমন্ত্রী ব্রুনো ল্য ম্যার বৃহস্পতিবার বলেন, এটি বাস্তবায়িত হলে সুদূরপ্রসারী প্রভাব পড়বে। ডব্লিউটিও এর নিয়ম মেনে ইইউ কয়েক মাসের মধ্যে আরও কঠোর পদক্ষেপ নেবে।

ডব্লিউটিও যুক্তরাষ্ট্রের পক্ষে দেয়া তাদের সিদ্ধান্তে জানায়, এয়ারবাসকে অবৈধভাবে কয়েকশ কোটি ডলারের ভর্তুকি দেয়া হয়েছে। তারা প্রতিদ্বন্দ্বী উড়োজাহাজ নির্মাতা যুক্তরাষ্ট্রের বোয়িংয়ের বিপরীতে অন্যায্য সুবিধা ভোগ করেছে।

এয়ারবাসের নির্মাতা দেশগুলোর মধ্যে আছে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি ও স্পেন। তাদের ওপর ইউরোপের অন্য দেশগুলোর তুলনায় তাই বাড়তি শুল্ক আরোপ করা হবে। তবে যন্ত্রপাতিসহ অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ পণ্যগুলোর ওপর শুল্ক আরোপ করেনি যুক্তরাষ্ট্র।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়