logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ৩৩ জন, আক্রান্ত ২৬৫৪ জন, সুস্থ হয়েছেন ১৮৯০ জন: স্বাস্থ্য অধিদপ্তর

যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় পাওয়া গেছে স্থলে বাঁচতে সক্ষম স্নেকহেড ফিস

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১১ অক্টোবর ২০১৯, ১৮:২৭
যুক্তরাষ্ট্র, জর্জিয়া
ছবি: যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন
যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় প্রথমবারের মতো একটি আক্রমণাত্মক মাছের প্রজাতি পাওয়া গেছে। এটি শুধু পানিতে নয়, স্থলে অল্প অক্সিজেনেও বেঁচে থাকতে সক্ষম। তবে প্রাণিটি দেখা মাত্রই মেরে ফেলার আহ্বান জানিয়েছেন দেশটির সরকারি কর্মকর্তারা।

জর্জিয়া ডিপার্টমেন্ট অব ন্যাচারাল রিসোর্সেসের ওয়াল্ডলাইফ রিসোর্সেস ডিভিশন মঙ্গলবার জানায়, গুইনেট কাউন্টির একটি পুকুরে চলতি মাসে এক মাছশিকারি ছিপ দিয়ে মাছ ধরতে গিয়ে এই নর্দার্ন স্নেকহেড ফিস ধরেন। খবর যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএনের।

ওয়াল্ডলাইফ রিসোর্সেস ডিভিশনের চিফ ফিসারিজ ম্যাট থমাস বলেন, প্রাণিটি ধরার খবর দ্রুত দেয়ার জন্য ওই মাছ শিকারিকে ধন্যবাদ জানাচ্ছি আমরা। তার কারণে ওই পুকুরে এই প্রজাতির প্রাণি থাকার বিষয়টি খতিয়ে দেখতে পেরেছে আমাদের কর্মীরা।

তিনি বলেন, পুকুরটিতে এই প্রাণির বংশবিস্তার হয়েছে কিনা শনাক্ত করতে ইতোমধ্যে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছি আমরা। আশা করছি জর্জিয়ার অন্য জলাশয়গুলোতে এই প্রজাতির প্রাণির বংশবিস্তার রোধ করতে পুরোপুরি সফল হবো।

সরকারি কর্মকর্তারা জানান, যুক্তরাষ্ট্রের ১৪টি অঙ্গরাজ্যে প্রাণিটির সন্ধান মিলেছে বলে জানা গেছে। কিন্তু জর্জিয়ার প্রথম প্রাণিটির সন্ধান মিললো। মাছের মতো দেখতে লম্বা ও সরু প্রাণিটির গায়ের রঙ গাঢ় বাদামি। এই প্রাণি তিন ফুট পর্যন্ত লম্বা হতে পারে।

স্নেকহেড ফিসকে পুকুরের আক্রমণাত্মক প্রজাতির মাছ বলে মনে করা হয়। যার অর্থ খাবার পাওয়ার এবং টিকে থাকার জন্য এটি পুকুরের অন্যান্য প্রজাতির মাছের সঙ্গে প্রতিযোগিতা করে। জর্জিয়ায় লাইসেন্স ছাড়া পুকুরে এই প্রাণির চাষ করা অবৈধ।

সরকারি কর্মকর্তারা আরও জানান, মাছ ধরতে গিয়ে নর্দার্ন স্নেকহেড ফিস পেলে দ্রুত মেরে ফেলা উচিত মাছশিকারিদের। সম্ভব হলে এই প্রাণির ছবি (মুখ ও লেজসহ) তুলে এটি কোন জলাশয়ে পাওয়া গেছে নোট করে রাখা উচিত তাদের।

কে/পি

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২৪৬৬৭৪ ১৪১৭৫০ ৩২৬৭
বিশ্ব ১৮৭২২০৯০ ১১৯৩৬৭৬৪ ৭০৪৬৭৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়