logo
  • ঢাকা রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬

মার্কেল ও জনসনের কথোপকথনের পর ব্রেক্সিট চুক্তি অসম্ভব

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৮ অক্টোবর ২০১৯, ২০:০৮
বরিস জনসন, অ্যাঙ্গেলা মার্কেল
ছবি: যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি
জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল এবং যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের কথোপকথনের পর ব্রেক্সিট চুক্তি ‘মূলত অসম্ভব’ হয়ে গেছে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর কার্যালয় ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের এক সূত্রের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে দেশটির শীর্ষস্থানীয় গণমাধ্যম বিবিসি।

ইউরোপিয়ান ইউনিয়নে (ইইউ) পাঠানো প্রস্তাবগুলো নিয়ে মার্কেলের সঙ্গে কথা বলেন জনসন। সূত্রটির মতে, জনসনের প্রস্তাবগুলোর ‘বেশির ভাগই অসম্ভব’ বলে স্পষ্টভাবে জানিয়েছেন জার্মান চ্যান্সেলর।

গণমাধ্যমটির সাংবাদিক অ্যাডাম ফ্লেমিং জানান, মার্কেল এমন ভাষা ব্যবহার করেছেন যাতে মনে হয়েছে ইইউতে এগুলো নিয়ে সংশয় ছিল।

মার্কেলের মুখপাত্র জানিয়েছেন, তার কার্যালয় এই কথোপকথন সম্পর্কে বিস্তারিত প্রকাশ করবে না। কিন্তু আয়ারল্যান্ডের উপপ্রধানমন্ত্রী সাইমন কোভানি জানান, টাস্কের সঙ্গে ভিন্নমত পোষণ করা কঠিন ছিল।

তিনি লিখেছেন, আমরা একটি নিরপেক্ষ ব্রেক্সিট চুক্তির জন্য আমাদের দরজা খোলা রাখব কিন্তু এজন্য যুক্তরাজ্যের সরকারকে ইইউ এর সঙ্গে কাজ করতে আগ্রহী হতে হবে।

এদিকে ইইউ এর শীর্ষ কর্মকর্তা যুক্তরাজ্যকে একটি ‘অর্থহীন দায় চাপানোর খেলার’ বিষয়ে সতর্ক করেছেন।

জনসনকে পাঠানো এক পাবলিক টুইটে ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক লিখেছেন, কিছু অর্থহীন দায় চাপানোর খেলায় ঝুঁকি নিয়ে জয় পাওয়া যায় না।

তিনি আরও লিখেছেন, ইউরোপ ও যুক্তরাজ্যের ভবিষ্যৎ এবং আমাদের জনগণের নিরাপত্তা ও স্বার্থ ঝুঁকির মুখে পড়েছে। আপনি চুক্তি চান না, প্রসার চান না, বাতিল চান না, কোথায় যাচ্ছেন?

জনসন গত সপ্তাহে ব্রাসেলসে নতুন প্রস্তাবগুলো পাঠানোর পর উভয় পক্ষের মধ্যকার আলোচনাগুলোতে ইতিবাচক অগ্রগতি দেখা যায়নি।

নর্দার্ন আয়ারল্যান্ডের ভবিষ্যৎ শুল্ক এবং নিয়ন্ত্রণ ব্যবস্থার বিষয়ে যুক্তরাজ্যকে মৌলিক পরিবর্তন আনার আহ্বান জানিয়েছে ইইউ।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়