• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

চীনের নতুন ক্ষেপণাস্ত্র আধঘণ্টায় যুক্তরাষ্ট্রে আঘাত হানতে পারবে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ সেপ্টেম্বর ২০১৯, ২৩:৪৭
চীন, যুক্তরাষ্ট্র
ছবি: ইরানের নিউজ সাইট পার্সটুডে

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার একটি নতুন পারমাণবিক ক্ষেপণাস্ত্র উন্মোচন করা হবে। বলা হচ্ছে, এটি ৩০ মিনিটের মধ্যেই চীন থেকে যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে পারবে। খবর ইরানি নিউজ সাইট পার্সটুডের।

চীনা গণমাধ্যমের খবর অনুযায়ী, যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের যখন রাজনৈতিক, সামরিক ও অর্থনৈতিক টানাপোড়েন চরমে, ঠিক তখন আনুষ্ঠানিকভাবে ডংফেং-৪১ নামের এই ক্ষেপণাস্ত্র উন্মোচন করতে যাচ্ছে বেইজিং।

চীনা কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার সামরিক কুচকাওয়াজের আয়োজন করা হবে। এতে ১৫ হাজার সেনা, অন্তত ১৬০টি বিমান এবং ৫৮০টি সামরিক সরঞ্জাম অংশ নেবে বলে জানিয়েছেন চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র কাই ঝিচুন।

তিনি গত সপ্তাহে জানান, কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাবার্ষিকীর কুচকাওয়াজে একাধিক নতুন অস্ত্র প্রদর্শন করা হবে। তবে তিনি ডংফেং-৪১ নামের ক্ষেপণাস্ত্রটির কথা স্পষ্ট করেননি। চীনা গণমাধ্যম বা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে ক্ষেপণাস্ত্রটি সম্পর্কে বিস্তারিত জানানো হয়নি।

তবে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের পক্ষ থেকে বলা হয়েছে, চীনের নতুন ক্ষেপণাস্ত্রটির পাল্লা ১৫ হাজার কিলোমিটার হতে পারে। এই তথ্য যদি সঠিক হয়, তবে এটিই হবে বিশ্বের সবচেয়ে দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজা ইস্যুতে পদত্যাগ করলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা
যুক্তরাষ্ট্র ও চীনের উচিত অংশীদার হওয়া, শত্রু নয়: শি জিনপিং
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
X
Fresh