• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

চীনের উইঘুর মুসলিমদের বিষয়ে চুপ থাকায় ইমরানকে তিরস্কার যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ সেপ্টেম্বর ২০১৯, ২১:৪৯
পাকিস্তান, যুক্তরাষ্ট্র
ছবি: ভারতের গণমাধ্যম এনডিটিভি

চীনের উইঘুর মুসলিমদের বিষয়ে চুপ থাকায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে তিরস্কার করলেন যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যালিস ওয়েলস। খবর ভারতের গণমাধ্যম এনডিটিভির।

চীনে আটক প্রায় দশ লাখ উইঘুর এবং অন্যান্য তুর্কিভাষী মুসলিমের আটক সম্পর্কে পাকিস্তানে প্রধানমন্ত্রীর নীরবতা নিয়ে প্রশ্ন তোলেন যুক্তরাষ্ট্রের এই কূটনীতিক। তিনি বলেন, কাশ্মীর নিয়ে ইমরানের মন্তব্যের কোনও মানে নেই।

ওয়েলস বলেন, কাশ্মীর সম্পর্কে পাকিস্তানের প্রধানমন্ত্রী এত উদ্বিগ্ন কিন্তু চীনের মুসলিমদের বিষয়ে নীরব। আমরা কাশ্মীরের মুসলিমদের মতো চীনের উইঘুরদের বিষয়েও ইমরানের উদ্বিগ্নতা দেখতে চাই। চীনের মুসলিমদের প্রায় বন্দি করে রাখা হয়েছে।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, চীনের অপমান সহ্য করার সময় পার হয়ে গেছে। তিনি বলেন, মুসলিমদের মানবাধিকার সবচেয়ে বেশি লঙ্ঘিত হচ্ছে চীনে। যুক্তরাষ্ট্রের প্রশাসন এই বিষয়ে আলোকপাত করার চেষ্টা করছে।

পাকিস্তানের কূটনৈতিক ও অর্থনৈতিক সঙ্গী চীনের উইঘুর মুসলিমদের বিষয়ে কোনও কথা বলতে রাজি হননি ইমরান খান। তিনি বলেন, পাকিস্তানের সঙ্গে চীনের একটা বিশেষ সম্পর্ক আছে। এই বিষয়ে তারা ব্যক্তিগতভাবে কথা বলতে চান।

যুক্তরাষ্ট্র জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে চীনের ওপর আন্তর্জাতিক চাপ তৈরি করার চেষ্টা করছে। মঙ্গলবার উইঘুর মুসলিমদেরকে চীনে আটকে রাখার বিষয়টি তুলে ধরতে একটি ইভেন্টের আয়োজন করে যুক্তরাষ্ট্র। দ্রুত এই পরিস্থিতি বদলানোর আবেদন জানানো হয় এই ইভেন্টে।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজা ইস্যুতে পদত্যাগ করলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে সময় লাগবে ১৪ বছর: জাতিসংঘ
যুক্তরাষ্ট্র ও চীনের উচিত অংশীদার হওয়া, শত্রু নয়: শি জিনপিং
‘পাকিস্তানকে এখনই জয়ের দিকে মনোনিবেশ করতে হবে’ 
X
Fresh