logo
  • ঢাকা বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৭

অস্ট্রেলিয়ার ক্যানবেরায় গাঁজা সেবন ও চাষ বৈধ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৫ সেপ্টেম্বর ২০১৯, ২২:৫৩
অস্ট্রেলিয়া, ক্যানবেরা
ছবি: যুক্তরাজ্যের গণমাধ্যম স্কাই নিউজ
অস্ট্রেলিয়ার প্রথম শহর হিসেবে ক্যানবেরা স্বল্প পরিমাণে গাঁজা সঙ্গে রাখা, সেবন ও  চাষ করার বৈধতা দিলো। খবর যুক্তরাজ্যের গণমাধ্যম স্কাই নিউজের।

বুধবার অস্ট্রেলিয়ান ক্যাপিটাল টেরিটরির (এসিটি) রাজনীতিকদের পাস করা এক বিলে ১৮ বছর এবং এর চেয়ে বেশি বয়সীদেরকে ৫০ গ্রাম গাঁজা সঙ্গে রাখার অনুমতি দেয়া হয়েছে।

এই আইন দেশটির রাজধানী ক্যানবেরার ১৮ বছর এবং এর চেয়ে বেশি বয়সীদেরকে সর্বোচ্চ চারটি গাঁজার গাছ বাসাবাড়িতে লাগানোর অনুমতিও দিয়েছে।

অস্ট্রেলিয়ার সব অঞ্চলেই স্বল্প পরিমাণে গাঁজা রাখার বৈধতা আছে। কিন্তু অস্ট্রেলিয়ার আট রাজ্য ও টেরিটরির মধ্যে এসিটি প্রথম গাঁজা সঙ্গে রাখা এবং চাষ করার বৈধতা দিলো।

প্রায় চার লাখ মানুষের শহর ক্যানবেরায় ২০২০ সালের ৩১ জানুয়ারি থেকে গাঁজা বৈধ হবে।

এসিটির বিরোধী দলের প্রধান জেরেমি হ্যানসন এই বিল বিভ্রান্তি ও ঝামেলা তৈরি করবে। কারণ জাতীয় আইনে গাঁজা রাখা ও সেবন এখনও অবৈধ।

কিন্তু এসিটির লেবার পার্টির রাজনীতিক মাইকেল পিটারসন স্কাই নিউজ অস্ট্রেলিয়াকে বলেন, এই টেরিটরির আইনজীবীরা যদি কোনও গাঁজ সেবনকারীর অভিযোগ আনেন, তবে আমি বিস্মিত হব।

উল্লেখ্য, ২০১৭ সাল থেকেই অস্ট্রেলিয়ার চিকিৎসকরা ওষুধ হিসেবে রোগীদেরকে গাঁজা সেবনের পরামর্শ দেয়ার অনুমতি পেয়েছেন।

অস্ট্রেলিয়ার প্রতিবেশী দেশ নিউজিল্যান্ড আগামী বছর ব্যক্তিগতভাবে গাঁজা সেবনের বৈধতার দেয়ার জন্য  একটি গণভোটের আয়োজন করবে।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়