• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

হেলমেট না পরায় ভারতে প্রতি ঘণ্টায় ৪ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ সেপ্টেম্বর ২০১৯, ১০:৪৭
ভারত, হেলমেট, মোটরসাইকেল দুর্ঘটনা
প্রতীকী ছবি

বারবার প্রচার সত্ত্বেও হেলমেট না পরে বাইক চালানোর কারণে প্রতি বছর ভারতে বহু লোকের মৃত্যু হচ্ছে। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের এক সমীক্ষা প্রতিবেদনে ভয়াবহ এই তথ্য উঠে এসেছে। বেসরকারি এক সংস্থার সঙ্গে যৌথভাবে সমীক্ষাটি চালায় কেন্দ্রীয় সড়ক পরিবহন ও জনপথ মন্ত্রণালয়।

২০১৭ সালের সড়ক দুর্ঘটনার তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, সবচেয়ে বেশি দুর্ঘটনার শিকার হয় মোটর সাইকেল আরোহীরা। পরিসংখ্যান বলছে, ওই বছর ভারতজুড়ে শুধু বাইক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৪৮ হাজার ৭৪৬ জনের। অর্থাৎ প্রতি ঘণ্টায় চারজন বাইক আরোহী হেলমেট না পরার কারণে দুর্ঘটনায় মারা যাচ্ছেন।

সমীক্ষার হিসাব বলছে, এই মৃত্যুর ৭৩.৮ শতাংশ ঘটনাই মাথায় হেলমেট না থাকার কারণে হয়েছে। সেক্ষেত্রে বাইকচালক বা বাইক আরোহীর মাথায় হেলমেট থাকলে এই মৃত্যু ঠেকানো যেতো।

সমীক্ষায় দেখা যাচ্ছে, পুরো বছরে সড়ক দুর্ঘটনায় যত মৃত্যু হয়েছে তার ৩৩ শতাংশই হচ্ছে বাইক দুর্ঘটনায় মৃত্যু। ওই বছর প্রাইভেট গাড়ি, জিপ ও ট্যাক্সি দুর্ঘটনায় মারা যান ২৬ হাজার ৮৬৯ জন। ট্রাক ও লরি দুর্ঘটনায় মৃত্যু ১৭ হাজার ১৫৮ জনের। বাস থেকে পড়ে বা বাসে চাপা পড়ে মৃত্যু হয়েছে- এমন দুর্ঘটনার সংখ্যা ৯ হাজার ৬৯টি। একই বছর অটো দুর্ঘটনায় মারা গেছে ৭ হাজার ১৬৭ জন।

পরিসংখ্যানে বলা হয়েছে, এসব মৃত্যুর সিংহভাগই আবার মাত্র চার রাজ্য থেকে। হেলমেট ছাড়া বাইক চালিয়ে মৃত্যুর শীর্ষে রয়েছে তামিলনাড়ু। সব ধরনের বাইক দুর্ঘটনায় মৃত্যুর শীর্ষেও তামিলনাড়ু। ২০১৭ সালে শুধু তামিলনাডুতেই ২৫ হাজার ৩৯৩ জন বাইক দুর্ঘটনায় নিহত হয়েছে। এসব দুর্ঘটনার ২৪ শতাংশের ক্ষেত্রে বাইকচালক বা আরোহীর মাথায় হেলমেট ছিল না।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
X
Fresh