• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ইন্দোনেশিয়ায় গুজবের জেরে সহিংস বিক্ষোভে নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ সেপ্টেম্বর ২০১৯, ২১:১৫
ইন্দোনেশিয়া
ছবি: যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থা এপি

ইন্দোনেশিয়ার পাপুয়া প্রদেশে কয়েকশ’ মানুষের সহিংস বিক্ষোভে কমপক্ষে ২০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আরও ৭০ জন আহত হয়েছেন বলে জানিয়েছেন সরকারি কর্মকর্তারা।

প্রদেশটিতে একজন শিক্ষক এক আদিবাসী শিক্ষার্থীকে অপমান করার গুজব ছড়িয়ে পড়লে এই বিক্ষোভ শুরু হয়। খবর যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থা এপি।

পাপুয়ার পুলিশ প্রধান রুডলফ অ্যাবার্থ রডজা জানান, ওয়ামেনা শহরে জেলা প্রধানের কার্যালয়গামী কিছু রাস্তার একাধিক প্রাইভেটকার ও মোটরসাইকেল এবং স্থানীয় সরকারি ভবন, দোকান এবং বাসায় আগুন লাগিয়ে দেয় ক্ষুব্ধ জনতা।

পাপুয়ার সেনাবাহিনীর মুখপাত্র একো ডারিয়ান্টো জানান, ওয়ামেনায় কমপক্ষে ১৬ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। তাদের মধ্যে ১৩ জন পাপুয়ার বাইরের বাসিন্দা। নিহতদের বেশির ভাগই জ্বলন্ত বাসা ও দোকানে আটকা পড়ে মারা গেছেন।

তিনি জানান, পাপুয়ার রাজধানী জায়াপুরায় আরেকটি বিক্ষোভে কমপক্ষে একজন সৈন্য এবং তিনজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। ওয়ামেনায় প্রায় ৬৫ জন বেসামরিক নাগরিক আহত হয়েছেন। এছাড়া জায়াপুরায় পাঁচজন পুলিশ কর্মকর্তা গুরুতর আহত হয়েছেন।

রডজা জানান, পাপুয়ার বাইরের বাসিন্দা ও অভিযুক্ত হাইস্কুল শিক্ষক গত সপ্তাহে এই আদিবাসী পাপুয়ান শিক্ষার্থীকে ‘বানর’ বলে সম্বোধন করেছেন। এই গুজব ছড়িয়ে পড়লে বিক্ষোভ শুরু হয়। অথচ পুলিশ তদন্ত করে এই শিক্ষকের বিরুদ্ধে ওঠা অভিযোগের সত্যতা খুঁজে পায়নি।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইন্টারনেটে ধীরগতি, এক মাস চলতে পারে ভোগান্তি
ইন্দোনেশিয়ায় ভয়াবহ অগ্ন্যুৎপাত, ঘরছাড়া ১১ হাজার মানুষ
ইন্দোনেশিয়ায় ভূমিধসে ১৫ জনের মৃত্যু
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া
X
Fresh