• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ইয়েমেনে সংঘাত বন্ধে কুরআনের আয়াত উদ্ধৃতি পুতিনের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১৩:০৪
ভ্লাদিমির পুতিন, কুরআন, সুরা আল-ইমরান, ইয়েমেন
ছবি: সংগৃহীত

ইয়েমেনে সংঘাত বন্ধে পবিত্র কুরআন থেকে আয়াত উদ্ধৃতি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার গণমাধ্যম আরটি জানিয়েছে, তুরস্কের রাজধানী আঙ্কারায় দেশটির প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান ও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে এক বৈঠকে সুরা আল-ইমরানের একটি আয়াত পাঠ করেন রাশিয়ার প্রেসিডেন্ট। গত সপ্তাহে তিন নেতার মধ্যে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে পুতিন সুরা আল ইমরানের ১০৩ নম্বর আয়াতের কিছু অংশ উদ্ধৃত করেন- যার অর্থ, ‘তোমাদের প্রতি আল্লাহর অনুগ্রহ স্মরণ করো, যখন তোমরা ছিলে পরস্পরের শত্রু। অতঃপর তিনি তোমাদের অন্তরে সদ্ভাব সৃষ্টি করলেন, ফলে তাঁর অনুগ্রহে তোমরা পরস্পর ভাই হয়ে গেলে’।

খবরে বলা হয়, এসময় এরদোয়ান ও রুহানি রাশিয়ার প্রেসিডেন্টের ওই উদ্ধৃতির সঙ্গে একমত পোষণ করেন। ইয়েমেনে গৃহযুদ্ধ শুরু হওয়ার পর হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে। আর অনাহারের হুমকি মুখে রয়েছে কয়েক লাখ মানুষ।

উল্লেখ্য, ২০১৫ সালে ইয়েমেনে আব্দরাব্বুহ মানসুর হাদির নেতৃত্বাধীন সরকারি বাহিনীর সঙ্গে হুথি বিদ্রোহীদের মধ্যে লড়াই শুরু হয়। পরে সৌদি আরব নেতৃত্বাধীন জোট ইয়েমেন সরকারের পক্ষ নিয়ে যুদ্ধে যোগ দিলে মানবিক পরিস্থিতি তৈরি হয়।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কোরআন পড়ে মুগ্ধ হয়ে যা জানালেন উইল স্মিথ
তৃতীয় বিশ্বযুদ্ধ সম্পর্কে যা জানালেন পুতিন
রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন আজ
রাশিয়ার সঙ্গে শক্তিশালী সম্পর্কের ঘোষণা চীনের
X
Fresh