• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

পাকিস্তান অধিকৃত কাশ্মীরের জন্য দায়ী নেহেরু: অমিত শাহ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১১:১৯
অমিত শাহ, অধিকৃত কাশ্মীর, পাকিস্তান, জওহরলাল নেহেরু
ছবি: সংগৃহীত

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি সভাপতি অমিত শাহ বলেছেন, পাকিস্তান অধিকৃত কাশ্মীরের জন্য দায়ী জওহরলাল নেহেরু। তিনি বলেন, ১৯৪৭ সালে ‘অসময়ে যুদ্ধবিরতি’র জন্য এমনটা হয়েছে। দেশের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী সর্দার বল্লভভাই প্যাটেল কাশ্মীর সমস্যার সমাধান করতে পারতেন বলেও দাবি করেছেন অমিত শাহ।

আগামী মাসে মহারাষ্ট্রে বিধানসভা অনুষ্ঠিত হবে। এ উপলক্ষ্যে মুম্বাইয়ে এক সভায় সংবিধানের ৩৭০ ধারা নিয়ে কথা বলেন অমিত শাহ। তিনি বলেন, পাকিস্তানের সঙ্গে যদি নেহেরু অসময়ে যুদ্ধবিরতি ঘোষণা না করতেন, তাহলে পাকিস্তান অধিকৃত কাশ্মীরের অস্তিত্ব থাকতো না...নেহেরু সামলানোর থেকে, কাশ্মীর সামলাতে পারতেন সর্দার প্যাটেল...রাজাদের অধীনে থাকা রাজ্যগুলো সামলেছেন সর্দার প্যাটেল এবং সেগুলো ভারতের অংশ হয়েছে।

আগস্টে জম্মু ও কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা বা ৩৭০ ধারা প্রত্যাহার করে ভারত। পাশাপাশি রাজ্যটিকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয়। তারপর থেকেই সেখানে ইন্টারনেট সেবা বন্ধ রাখা হয় এবং কোনোরকম ঘটনা এড়াতে রাজনৈতিক নেতাদের গৃহবন্দি করে রাখা হয়।

সংবিধানের ৩৭০ ধারা নিয়ে বিজেপির অবস্থান ব্যাখা করতে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ৩৭০ ধারা প্রত্যাহারে রাজনীতি দেখছে কংগ্রেস, আমরা এভাবে দেখি না...আমাদের কাছে, এটা জাতীয়তাবাদের বিষয়। তিনি বলেন, ‘এক দেশ, এক প্রধানমন্ত্রী, এক সংবিধান’ নীতিতে বিশ্বাস করে তার দল।

বিজেপি সভাপতি বলেন, জওহরলাল নেহেরু জম্মু ও কাশ্মীরে বিশেষ মর্যাদা দিয়েছিলেন এবং তার পর থেকেই উপত্যকায় সন্ত্রাসবাদ বাড়তে থাকে। তার কথায়, ৪০ হাজার মানুষের মৃত্যু হয়েছে এবং কাশ্মীরী পণ্ডিত, সুফি, এবং শিখদের ১৯৯০ থেকে ২০০০ –এই ১০ বছরে তাড়িয়ে দেয়া হয়েছে।

অমিত শাহ আরও বলেন, রাহুল গান্ধী ৩৭০ ধারাকে রাজনৈতিক ইস্যু বলছেন। রাহুল বাবা, আপনি এখন রাজনীতিতে এসেছেন, কিন্তু ৩৭০ ধারা বিলুপ্তির জন্য, কাশ্মীরে তিন প্রজন্ম ধরে জীবন দিয়েছে বিজেপি। আমাদের কাছে এটা রাজনৈতিক ইস্যু নয়। ভারত মাকে অখণ্ড রাখতে এটা আমাদের লক্ষ্য।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তীরে এসে তরী ডুবলো পাকিস্তানের, সিরিজে এক হাত নিউজিল্যান্ডের
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী
পাকিস্তানের সংসদ ভবনে জুতা চুরি, খালি পায়ে ফিরলেন এমপিরা
X
Fresh