logo
  • ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬

অমিত শাহ’র সঙ্গে এনআরসি নিয়ে কথা হয়েছে: মমতা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৫৪ | আপডেট : ২০ সেপ্টেম্বর ২০১৯, ০৯:২২
মমতা ব্যানার্জি, অমিত শাহ, এনআরসি
ছবি: সংগৃহীত
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের একদিন পর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র সঙ্গে বৈঠক করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। আজ বৃহস্পতিবার দুপুরে নর্থ ব্লকে বৈঠকে বসেন দুজন।

অমিত শাহের সঙ্গে বৈঠকের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে সময় চেয়েছিলেন মমতা। অমিত শাহ বুধবার ঝাড়খণ্ডে ছিলেন। তাই আজ দুপুরের সময় দেয়া হয় মমতাকে।

মাত্র আগের দিনই মোদির সঙ্গে বৈঠক করেছিলেন মমতা। আর আজ সরকারের দ্বিতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে বৈঠক করলেন তিনি। দুজনের মধ্যে কী নিয়ে আলোচনা হয়েছে তা এখনও জানা যায়নি। তবে মনে করা হচ্ছে, অমিত শাহের সঙ্গে মমতার আলোচনায় রাজ্যের নাম বদল প্রসঙ্গ উঠে এসেছে।

নাম বদল নিয়ে এর আগে কেন্দ্রকে দুইবার প্রস্তাব পাঠিয়েছে রাজ্য। কিন্তু তা নিয়ে ইতিবাচক কোনও উত্তর দেয়নি কেন্দ্র। ফলে সেই প্রসঙ্গ দুজনের আলোচনায় উঠে আসতে পারে বলে মনে করা হচ্ছে। কেননা রাজ্যের নাম বদল করতে গেলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সবুজ সংকেত দরকার।

গত লোকসভা নির্বাচনের আগে বিজেপি ও তৃণমূলের রাজনৈতিক বিরোধ চরমে ওঠে। রাজনৈতিক মঞ্চ থেকে একে অপরকে নিশানাও করেছে বার বার। এমনকি বিজেপি দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর এবং অমিত শাহ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী হওয়ার পর দ্বন্দ্ব আরও বেড়েছে । তাই এমন পরিস্থিতিতে এই বৈঠককে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকেরা।

---------------------------------------------------------------
আরো পড়ুন: জাকির নায়েককে ফেরত চাননি মোদি: মাহাথির মোহাম্মদ
---------------------------------------------------------------

যদিও রাজ্য সরকারে এই সাক্ষাতকে আনুষ্ঠানিক এবং সৌজন্যমূলক বলে দাবি করেছে। বুধবার মমতা নিজেও সেই দাবি করেছিলেন। তিনি বলেন, এটি একটা চেয়ারের সঙ্গে একটি চেয়ারের বৈঠক। আমি এর আগে যখনই দিল্লি এসেছি সাবেক কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ, কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির সঙ্গে দেখা করেছি।

এর আগে আইনশৃঙ্খলা নিয়ে কেন্দ্রের পাঠানো পরামর্শকে রাজ্যের এখতিয়ারে হস্তক্ষেপ বলে অভিযোগ করেছে তৃণমূল। দুই পক্ষের মনোমালিন্য চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে মাওবাদী এলাকা থেকে আধা সেনা সরানো বা সারদা মামলায় পুলিশকর্তা রাজীব কুমারকে সিবিআই তলব নিয়ে। আর সম্প্রতি এনআরসি নিয়েও তিক্ততা তুঙ্গে উঠেছে।

এই আবহের মধ্যে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে সাক্ষাৎ নিয়ে দেশ জুড়েই আগ্রহ তৈরি হয়েছে। প্রধানমন্ত্রীর সঙ্গে মমতার সাক্ষাতের দিন থেকেই বিরোধিতার সুর চড়াচ্ছে সিপিএম ও কংগ্রেস। অমিত শাহের সঙ্গে সাক্ষাতের বিষয়টি নিয়েও আক্রমণ শানাচ্ছে দুই বিরোধী।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়