logo
  • ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬

স্কার্টের নিচের অঙ্গের ছবি তোলায় নিষেধাজ্ঞা আসছে জার্মানিতে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৬ সেপ্টেম্বর ২০১৯, ২২:৩৬ | আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০১৯, ২২:৩৯
জার্মানি
ছবি: জার্মানির গণমাধ্যম ডয়চে ভেলে
জার্মানির আইনে ফাঁক থাকায় গোপনে কোনও নারীর পোশাকের, বিশেষ করে স্কার্টের নিচের অঙ্গের ছবি তোলা অপরাধ হিসেবে বিবেচিত হয় না। আইনের এই ফাঁক বন্ধে উদ্যোগ নেয়ার দাবি উঠেছে। খবর ডয়চে ভেলের।

জার্মানির বিচারমন্ত্রী ক্রিস্টিনে লাম্বরেশট জানান, তিনি একটি আইন সংসদে উপস্থাপনের পরিকল্পনা করছেন। এই আইনে গোপনে কোনও নারীর পোশাকের নিচের অঙ্গের ছবি তোলাকে অপরাধ হিসেবে বিবেচিত হবে।

লাম্বরেশট বলেন, পোশাকের নিচের অঙ্গের ছবি তোলা মেয়েদের ব্যক্তিগত গোপনীয়তায় জঘন্য অনুপ্রবেশ। তাই আমি এটি বন্ধে আইন পরিবর্তনের উদ্যোগ নিয়েছি। কারও পোশাকের নিচের অঙ্গের ছবি তোলাকে ইংরেজিতে আপস্কার্টিং বলা হয়।

জার্মানিতে কোনও নারীর পোশাকের নিচের অংশের ছবি গোপনে তোলাকে অপকর্ম মনে করা হয়। কিন্তু এটি শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচনা করা হয় না। তবে ছবিটি যদি দুর্নামের কারণ হলে ছবি তোলা ব্যক্তির জরিমানা বা দুই বছরের জেল হতে পারে।

ইউরোপের এই দেশে এটিকে অপরাধ হিসেবে বিবেচনার প্রচারণায় মুখ্য ভূমিকা রেখেছেন ইডা মারি সাসেনবের্গ এবং হেনা সিডেল। জার্মানির দক্ষিণাঞ্চলীয় শহর ল্যুডভিগসবুর্গের এই দুই তরুণী এপ্রিলে অনলাইনে সই সংগ্রহে এক পিটিশন শুরু করেন।

এতে ৯০ হাজারের বেশি সই পড়ে। পিটিশনটি জার্মানিতে এই বিষয়ে সচেতনতা সৃষ্টি করেছে এবং আইনপ্রণেতাদের দৃষ্টি আকর্ষণে সক্ষম হয়েছে।

কে/

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়