logo
  • ঢাকা মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬

সব ধরনের ভিসার ফি কমালো সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১২ সেপ্টেম্বর ২০১৯, ১৬:০৯ | আপডেট : ১২ সেপ্টেম্বর ২০১৯, ১৬:২০
ভিসা, সৌদি আরব
ছবি: সৌদি আরবের সংবাদপত্র সৌদি গেজেট
সৌদি আরবের মন্ত্রিপরিষদ সম্প্রতি হজ ও উমরাহ পালনকারী, দর্শনার্থী এবং পরিবহনযাত্রীদের জন্য ভিসা ব্যবস্থার পুনর্গঠন অনুমোদন করেছে। এই নতুন ব্যবস্থায় সব ধরনের ভিসার ফি কমিয়ে ৩০০ সৌদি রিয়াল করা হয়েছে।

একাধিকবার ওমরাহ পালনের জন্য যে ফি দিতে হতো, সেটিও বাতিল করেছে দেশটির মন্ত্রিপরিষদ। বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে এসব কথা জানিয়েছে সৌদি আরবের জেদ্দা ভিত্তিক সংবাদপত্র সৌদি গেজেট।

এর আগে টানা তিন বছরে একাধিকবার ওমরাহ পালনের জন্য দুই হাজার সৌদি রিয়াল দিতে হতো। আলঅ্যারাবিয়া.নেট সৌদি মন্ত্রিপরিষদের সাম্প্রতিক সিদ্ধান্তের ভিত্তিতে ভিসার ধরন ও স্থায়িত্বের তালিকা প্রকাশ করেছে।

ভিসা সার্ভিসগুলোতে কর্মরত একাধিক সূত্রের মতে, হজ ও ওমরাহ পালনকারীদের জন্য নতুন আইন করা হয়েছে। এছাড়া দর্শনার্থী ও পরিবহনযাত্রীদেরকে অনুমোদিত কোম্পানিগুলোর মাধ্যমে আইন মেনে চলতে হবে।

সৌদি আরবের হজ ও ওমরাহমন্ত্রী এবং গেস্টস’ সার্ভিস প্রোগ্রামের কমিটির চেয়ারম্যান মোহাম্মেদ বেনতেন নতুন ভিসা ব্যবস্থাটি অনুমোদনের জন্য বাদশাহ সালমান বিন আব্দুলআজিজ এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে ধন্যবাদ জানান।

তিনি সৌদি প্রেস এজেন্সিকে এক বিবৃতিতে জানান, নতুন ভিসা ব্যবস্থাটির ফলে সারা বিশ্বের মুসলিমদের জন্য হজ ও ওমরাহ পালন করা আরও সহজ হবে। মক্কা, মদিনা ও অন্যান্য পবিত্র স্থানগুলোতে মুসলিমদের সুবিধার্থে সব ধরনের পদক্ষেপ নেয়া হবে।

তিনি আরও জানান, সৌদি আরবের ভিশন ২০৩০ এর সবচেয়ে গুরুত্বপূর্ণ লক্ষ্যগুলোর একটি অর্জনের জন্য এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। ২০৩০ সালে ৩০ মিলিয়ন মুসল্লি গ্রহণ করতে প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ নিতে চায় দেশটির কর্তৃপক্ষ।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়